বুধবার সকাল থেকে ফের ২০ দলের হরতাল

SHARE

hortal30আরেক দফায় ৪৮ বাড়লো বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের হরতাল কর্মসূচি। দেশব্যাপী অনির্দিষ্টকালের অবরোধের মধ্যেই তৃতীয় দফায় চলমান হরতালের এ মেয়াদ বৃদ্ধি করা হলো।

মঙ্গলবার দুপুরে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বিএনপির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদ এ কর্মসূচি ঘোষণা করেন।

বিবৃতিতে বলা হয়, দেশব্যাপী ক্রসফায়ারের মাধ্যমে নেতা-কর্মীকে হত্যার প্রতিবাদে, দেশব্যাপী বিরোধী দলীয় নেতা-কর্মীসহ নিরীহ জনগণকে গুলি করে পঙ্গু ও আহত করা এবং গণগ্রেফতারের প্রতিবাদে, জনগণের ভোটের অধিকার প্রতিষ্ঠা ও গণতন্ত্র পূণ:রুদ্ধারের দাবিতে অবৈধ সরকার গণদাবি মেনে না নেয়া পর্যন্ত চলমান অবরোধ কর্মসূচির পাশাপাশি বুধবার সকাল ৬ টা থেকে শুক্রবার সকাল ৬ টা পর্যন্ত দেশব্যাপী চলমান সর্বাত্মক হরতাল কর্মসূচি বর্ধিত করা হলো।

উক্ত হরতাল কর্মসূচি শান্তিপূর্ণভাবে পালনের জন্য বিএনপি ও ২০ দলীয় জোটের সকল পর্যায়ের নেতা-কর্মীসহ দেশবাসীকে বেগম খালেদা জিয়ার পক্ষ থেকে আহবান জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়,  আমাদের ন্যায্য অধিকার ও গণদাবির বিজয় অর্জিত না হওয়া পর্যন্ত চলমান এ আন্দোলন থেকে পিছপা হবেনা ২০ দলীয় জোট। জনগণকে সাথে নিয়ে দূর্বার আন্দোলন চালিয়ে যেতে অঙ্গীকারাবদ্ধ ২০ দলীয় জোট।

আওয়ামীলীগের ক্ষমতালিপ্সাই বর্তমান সংকটের মূল কারণ দাবি করে বিবৃতিতে সালাহ উদ্দিন আহমেদ বলেন, ক্ষমতা চিরস্থায়ীকরণে আওয়ামী উগ্র বাসনাই চলমান রাজনৈতিক সংকটের মূল কারন। পেশীশক্তি তথা সন্ত্রাস, সহিংসতা ও নাশকতার এক বিভৎস পরিবেশ তৈরী করে অবৈধ ও ভোটারবিহীন সরকার বিরোধী দলের ন্যায়ভিত্তিক গণতান্ত্রিক অধিকার আদায়ের আন্দোলনকে নস্যাৎ করতে চাচ্ছে। কিন্তু জনগণের প্রবল শক্তির কাছে নতি স্বীকার করা ছাড়া আওয়ামী অবৈধ সরকারের কোন গত্যন্তর নেই।