করোনার লক্ষণযুক্ত লোকের সংখ্যা তিন সপ্তাহে ৭৫ শতাংশ কমেছে

SHARE

আণুবীক্ষণিক জীব নভেল করোনারভাইরাসের থাবায় বিপর্যস্ত ব্রিটেন। দেশটিতে এরই মধ্যে কভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছে ১ লাখ ২৫ হাজার মানুষ। এদের মধ্যে মৃত্যু হয়েছে ১৬ হাজার ৫০৯ জনের। করোনায় মৃত্যুতে বিশ্বে চতুর্থ স্থানে আছে দেশটি। তবে এবার বোধ হয় সুদিন ফিরে আসছে রাণীর দেশে। ব্রিটিশ দৈনিক মেট্রোর এক প্রতিবেদনে বলা হয়েছে, বিগত তিন সপ্তাহের দেশটিতে করোনার লক্ষণযুক্ত লোকের সংখ্যা ৭৫ শতাংশ কমেছে।

কিংস কলেজ লন্ডনের চালানো এক সমীক্ষা থেকে এই সুখবর দিয়েছে গণমাধ্যমটি। সেখানে বলা হয়েছে, কভিড-১৯ রোগের লক্ষণগুলো সনাক্ত করতে ‘করোনা সিম্পটম ট্রাকার’ নামের একটি অ্যাপ্লিকেশন তৈরি করেছে কলেজটির গবেষকেরা। যেখানে লোকেরা তাদের লক্ষণ জানিয়ে তথ্য দিতে পারে। অ্যাপটির দেওয়া সর্বশেষ পরিসংখ্যানে দেখা যায় যে, বর্তমানে যুক্তরাজ্যে আনুমানিক ৪ লাখ ৯৪ হাজার ২৩৪ জনের শরীরে করোনভাইরাস লক্ষণ রয়েছে। এটি এপ্রিলের শুরুতে ছিল প্রায় ১৯ লাখ। সে তুলনায় গত তিন সপ্তাহে কমেছে প্রায় ৭৫ শতাংশ।

কিংস কলেজ লন্ডন এবং স্বাস্থ্যসেবা সংস্থা জেডওই দ্বারা বিকাশ করা এই অ্যাপটি কভিড -১৯ রোগটি যুক্তরাজ্যের চারপাশে কতটা বিস্তৃত তার একটি চিত্র দেবে। শীর্ষ গবেষক প্রফেসর টিম স্পেক্টর এই সপ্তাহের শুরুতে বলেছিলেন, ‘এটা দেখে খুব আশ্বস্ত হচ্ছি যে করোনার পূর্ব লক্ষণযুক্ত লোকের সংখ্যা সমগ্র যুক্তরাজ্যে দিন দিন হ্রাস পাচ্ছে। তবে মৃত্যুর সংখ্যা এখনও বেশি, নিঃসন্দেহে এটা আত্মতুষ্টির সময় নয়।

তিনি আরো বলেন, তথ্য বলছে যুক্তরাজ্যে এখনও সংক্রামক লোকের সংখ্যা অনেকে। বেশ কিছু লোকের মাঝে হালকা লক্ষণ রয়েছে, তাই দ্রুত লকডাউন তুলে নেওয়া উচিত হবে না। বর্তমানে সংক্রমণের গতি কমলেও লকডাউন তুললে এটি আবার বেড়ে যাবে। বর্তমানে যুক্তরাজ্যে প্রায় ২৩ লাখ মানুষ অ্যাপটি ব্যবহার করছে।

সূত্র- মেট্রো ইউকে।