রোহিঙ্গাদের জন্য ১৯৯ মিলিয়ন মার্কিন ডলার অনুদান ঘোষণা যুক্তরাষ্ট্রের

SHARE

বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থী ও হোস্ট কমিউনিটির জন্য প্রায় ১৯৯ মিলিয়ন মার্কিন ডলার মানবিক সহায়তা প্যাকেজ দেয়ার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। ইউএস ডিপার্টমেন্ট অব স্টেটে’র এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

মানবিক সহায়তা প্যাকেজের মধ্যে দেশটির উন্নয়ন সংস্থা ইউএসএআইডি দিচ্ছে ১২৯ মিলিয়ন ডলার এবং মার্কিন পররাষ্ট্র দফতর থেকে প্রায় ৭০ মিলিয়ন ডলার রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র এবং মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি আজরা জেয়া জাতিসংঘের সাধারণ পরিষদের রোহিঙ্গা-কেন্দ্রিক একটি অনুষ্ঠানে এই অর্থায়নের ঘোষণা দেন।

ইউএসএআইডির ১২৯ মিলিয়নের মধ্য থেকে ৭৮ মিলিয়ন ডলার আসবে মার্কিন সরকারের কৃষিপণ্য বিভাগ থেকে। এই বিভাগ দেশটির কৃষকদের কাছ থেকে রোহিঙ্গাদের জন্য খাদ্য কেনা, পরিবহন এবং বিতরণে সাহায্য করবে।

২০১৭ সালের আগস্ট থেকে রোহিঙ্গাদের জন্য ২ দশমিক ৫ বিলিয়ন ডলারের বেশি অনুদান দিয়েছে মার্কিন সরকার। যার মধ্যে, বাংলাদেশে-ই দেয়া হয়েছে ২ দশমিক ১ বিলিয়ন ডলার।

এছাড়াও, বার্মা, বাংলাদেশ এবং এই অঞ্চলের সংকট-পীড়িত সম্প্রদায়কে সহায়তা প্রদানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ যুক্তরাষ্ট্র। তবে, মানবিক সহায়তার জন্য অন্যান্য দাতাদেরকে সহায়তা বৃদ্ধির জন্য আহ্বান জানিয়েছে ইউএস ডিপার্টমেন্ট অব স্টেট।