মুজিববর্ষে শিশু অধিদপ্তরের কাজ শুরুর তাগিদ

SHARE

সরকার এরইমধ্যে শিশু অধিদপ্তর গঠনের সিদ্ধান্ত নিলেও তা নিয়ে চলছে দীর্ঘসূত্রিতা। এই অধিদপ্তরের কার্যক্রম দ্রুত শুরুর তাগিদ দিয়েছে সংসদীয় কমিটি।

কমিটির পক্ষ থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষে শিশু অধিদপ্তরের কার্যক্রম উদ্বোধনের জন্য বলা হয়েছে।

আজ বৃহস্পতিবার (১২ মার্চ) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই নির্দেশনা দেওয়া হয়। কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকির সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য এ এম নাঈমুর রহমান, শবনম জাহান, লুৎফুন নেসা খান ও সৈয়দা রাশিদা বেগম এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে শিশু অধিদপ্তরের কার্যক্রম শুরুর পাশাপাশি প্রতিটি উপজেলায় শিশু একাডেমির শাখা সম্প্রসারণে প্রয়োজনী ব্যবস্থা গ্রহণ করার সুপারিশ করা হয়।

এছাড়া দীর্ঘমেয়াদি পরিকল্পনার মাধ্যমে (১০-২০ বছর) বাংলাদেশের সব মানুষকে ডিএনএ ডাটাবেজে অন্তর্ভুক্ত করার কাজটি দ্রুত করার তাগিদ দেওয়া হয়।

বৈঠকের শুরুতে জাতির পিতা ‘মুজিববর্ষ-২০২০’ উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে ও মহান মুক্তিযুদ্ধে বীরদের কথা স্মরণ করে এক মিনিট নীরবতা পালন করা হয়। এছাড়া কিশোর-কিশোরী ক্লাবগুলো সরেজমিনে পরিদর্শনের সিদ্ধান্ত নেওয়া হয়।