মক্কা থেকে তিয়েনআনমেন স্কয়ার, করোনার আগের ও পরের স্যাটেলাইট চিত্র!

SHARE

করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ভয়ে লোকেরা ব্যস্ত স্থানগুলি এড়ানো এবং ভ্রমণের পরিকল্পনা বন্ধ করে দেওয়ার কারণে বিশ্বজুড়ে পর্যটনকেন্দ্রগুলি খালি হয়ে গেছে। স্যাটেলাইটের আগের এবং পরের ছবিগুলো দেখলে বোঝা যাচ্ছে চীনের তিয়েনআনমেন স্কয়ার, মিলানের পিয়াজা ডেল ডুমোমো থেকে শুরু করে সৌদি আরবের গ্র্যান্ড মসজিদ পর্যন্ত বহু জনপ্রিয় সাইটের পাদদেশের লোকসমাগম কতটা কমেছে।

মহাকাশ প্রযুক্তি সংস্থা ম্যাক্সারের তোলা এরিয়াল ছবিগুলি এক বছরের ব্যবধানে বা কিছু ক্ষেত্রে মাত্র কয়েকদিন বাদে তোলা হয়েছিল।

২১ ফেব্রুয়ারি ২০১৯ সালে তোলা তিয়েনআনমেন স্কয়ারের ছবি।

ভাইরাসটি বিশ্বের কমপক্ষে ৮৮ টি দেশে ছড়িয়ে পড়েছে। ৯৮ হাজারেরও বেশি মানুষ এই ভাইরাসে সংক্রামিত হয়েছে। যাদের বেশিরভাগই এশিয়ার।

১১ ফেব্রুয়ারি ২০২০ সালে তোলা তিয়েনআনমেন স্কয়ারের ছবি।

মুসলিমদের সবচেয়ে গুরুত্বপূর্ণ ধর্মীয় স্থাপনা মক্কার পবিত্র গ্রান্ড মসজিদ। এই মসজিদের প্রাণকেন্দ্রে কাবা শরিফের অবস্থান। গ্রান্ড মসজিদ চত্বর রাতদিন ২৪ ঘন্টা মানুষের সমাগম থাকে। তবে করোনা আতঙ্কে এখন মুসলমানদের পবিত্র এই চত্বর খাঁ খাঁ করছে। প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব ভয়াবহ আকার ধারণ করায় সৌদি আরব বিদেশি এবং নিজ দেশের নাগরিকদের পবিত্র ওমরাহ পালন স্থগিতের ঘোষণা দেয়। পবিত্র কাবা এখন জনমানবশূন্য। তাওয়াফ বন্ধ রয়েছে।

২২ জানুয়ারি ২০২০ এ তোলা মিলানের পিয়াজা ডেল ডুমোমোর ছবি।

এদিকে কাবা শরিফকে প্রথমবারের মতো জনমানবশূন্য দেখে অনেকেই অবাক হয়েছেন। টুইটারে একজন লিখেছেন, আমার জীবনে প্রথমবারের মতো কাবা শরিফকে খালি দেখলাম। আরেকজন লিখেছেন, ‘একেবারেই বিরল ঘটনা’। অপর এক টুইট ব্যবহারকারী লিখেছেন, ‘এটা আমি কখনও কল্পনাও করতে পারি নাই।’