ভারতের নাগরিকত্ব আইন নিয়ে শীর্ষ আদালতে জাতিসংঘ

SHARE

ভারতের বিতর্কিত সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে সারা দেশ জুড়ে যে বিক্ষোভ চলছে। আর তাতে হস্তক্ষেপ করুক ভারতের শীর্ষ আদালত। এই মর্মে আবেদন জানিয়ে ভারতের সুপ্রিমকোর্টে পিটিশন দাখিল করেছেন জাতিসংঘের মানবাধিকার কমিশনের হাইকমিশনার।

জাতিসংঘের মানবাধিকার কমিশনের দপ্তর জেনেভা থেকে আবেদন করা হয়েছে সুপ্রিম কোর্টে। আদালতের কাছে আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টকে জাতিসংঘ বলেছে, সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে ভারতে যা চলছে তা নিয়ে হস্তক্ষেপ করুক সুপ্রিম কোর্ট। সার্বিক পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে মানবাধিকার কমিশনের হাইকমিশনার।

এই পিটিশন দাখিল হওয়ার পরই প্রতিক্রিয়া জানিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। রবিশ কুমার নামের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন, সংশোধিত নাগরিকত্ব আইন একেবারেই ভারতের অভ্যন্তরীণ বিষয়। এটি সংসদে প্রথমে বিল আকারে পেশ হওয়ার পর আইন আকারে পাস হয়েছে। রবিশ কুমার বলেছেন, আমরা বিশ্বাস করি ভারতের অভ্যন্তরীণ বিষয় নিয়ে, দেশের সার্বভৌমত্ব নিয়ে বাইরের কেউ কিছু বলবে না।

জাতিসংঘের মানবাধিকার কমিশন যে উদ্যোগ নিয়েছে তা একেবারেই নজিরবিহীন ঘটনা। অতীতে এরকম কখনো হয়নি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের বক্তব্য, ভারতের প্রতিবেশী দেশগুলোতে ধর্মীয় সংখ্যালঘুদের ওপর অত্যাচার চলছে। তাদের আশ্রয় দেওয়া ভারতের সনাতন অধিকার। এ ব্যাপারে জাতিসংঘের মানবাধিকার কমিশন কোনোভাবেই নাক গলাতে পারে না। তাছাড়া যে আইন সংসদে পেশ হয়েছে তার সাংবিধানিক বৈধতাও খতিয়ে দেখেছে দেশের সর্বোচ্চ আদালত। সুতরাং জাতিসংঘ কমিশনের উচিত তাকে সম্মান জানানো।

সূত্র: দ্য ওয়াল।