হাসপাতালে করোনা আক্রান্ত বাবা, খাবারের অভাবে মৃত্যু প্রতিবন্ধী সন্তানের

SHARE

চীনের হুবেই প্রদেশের হুজিয়াহ শহরে ১৬ বছর বয়সী ইয়ান চেং নামের এক কিশোরের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। সপ্তাহ দুয়েক আগে নিউমোনিয়া হয়েছিল ইয়ান চেংয়ের বাবা ইয়ান জিয়াওয়েন। ২২ জানুয়ারি তাকে বাড়ি থেকে হাসপাতালের আইসোলেশনে পাঠানো হয়। পরীক্ষায় ধরা পড়ে, করোনাভাইরাসে আক্রান্ত তিনি।

ঠিক এক সপ্তাহ পরে, ২৯ জানুয়ারি মারা যায় তার কিশোর সন্তান ইয়ান চেং। ইয়ানের মা মারা গেছেন কয়েক বছর আগেই। তার পর থেকে তার সমস্ত দেখভাল বাবাই করতেন। বাবাকে আইসোলেশনে পাঠানোর পরে তাকে দেখাশোনা করার বা খাওয়ানোর কেউ ছিল না। কার্যত এক জায়গায় পড়ে থেকে, খাবার না পেয়ে, পানি না পেয়ে তিলেতিলে মারা গেছে সে।

তবে চেংয়ের বাবা আইসোলেশনে থাকা অবস্থায় চীনের সামাজিক যোগাযোগমাধ্যম ‘উইবু’-তে আবেদন করেছিলেন, তার প্রতিবন্ধী সন্তান খাবার-পানি ছাড়া একা পড়ে রয়েছে ঘরে। সাহায্য চেয়েছিলেন তিনি। ‘নোভেল করোনাভাইরাসে আক্রান্ত একজন বাবার আর্তি’ বলে একটি লেখা পোস্ট করেন তিনি। কিন্তু কেউ এগিয়ে আসেনি।

এরই মধ্যে করোনাভাইরাস নিয়ে ‘গ্লোবাল হেল্থ এমার্জেন্সি’ জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। চলতি সপ্তাহে চীনে করোনাভাইরাসের সংক্রমণে মৃত্যু হয়েছে আরো ৬৪ জনের, সব মিলিয়ে এখনও পর্যন্ত চারশ ২৫ জনের মৃত্যুর কথা স্বীকার করেছে চীন।

হুবেই প্রদেশেই ওই ভাইরাসে আক্রান্ত হয়েছেন সবচেয়ে বেশি সংখ্যক মানুষ। সেখানকার হেলথ কমিশন জানিয়েছে, এখনও পর্যন্ত করোনাভাইরাসের সংক্রমণ হয়েছে হুবেই প্রদেশের বাসিন্দা প্রায় আড়াই হাজার মানুষের। সব মিলিয়ে চীনে আক্রান্ত হয়েছেন ২০ হাজারেরও বেশি মানুষ।