ডি ভিলিয়ার্সের ব্যাটে চালকের আসনে প্রোটিয়ারা

SHARE

ডি ভিলিয়ার্সের ‘অনবদ্য’ ১৪৮ রানের সুবাদে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজের তৃতীয় ও শেষ টেস্টের প্রথম ইনিংসে ৯২ রানের লিড নিয়েছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। প্রথম ইনিংসে ক্যারিবিয়ানদের করা ৩২৯ রানের জবাবে প্রোটিয়ারা করেছে ৪২১ রান। ফলে ৯২ রানের লিড পায় স্বাগতিকরা।image_112754_0

৯২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শেষ খবর পাওয়া পর্য৯ন্ত ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ২ উইকেটে ২৯ রান। লিও জনসন ৪ ও স্যামুয়েলস ১ রান নিয়ে ব্যাট করছেন। ফিরে গেছেন ডোয়াইস স্মিথ (৭) ও ব্রাফেট (১৬)।

রোববার ৩ উইকেটে ২২৭ রান নিয়ে খেলতে নামে দক্ষিণ আফ্রিকা। তবে লাঞ্চের আগে আমলা ও বাভুমা আউট হয়ে সাজঘরে ফিরে গেলে কিছুটা হোঁচট খায় প্রোটিয়ারা। কিন্তু একপ্রান্তে অবিচল থেকে দলকে টেনে নেন ডি ভিলিয়ার্স। ষষ্ঠ উইকেট জুটিতে ভান জিলকে নিয়ে ৯৬ রানের জুটি গড়ে দলকে চালকের আসনে নিয়ে যান ভিলিয়ার্স। এ সময় ক্যারিয়ারের ২১তম সেঞ্চুরি তুলে নেন তিনি।

তবে ৩৭ রানে প্রোটিয়াদের শেষ পাঁচটি উইকেট তুলে নিয়ে দলকে খেলায় ফেরান ওয়েস্ট ইন্ডিজের বোলার ও ফিল্ডাররা। ফিল্ডারদের ‘দুর্দান্ত’ ফিল্ডিংয়ের কারণে শনিবার আলভিরো পিটারসেনের পর রোববার আরো দু’জন প্রোটিয়া ব্যাটসম্যান রান আউটের শিকার হন। ফলে ৪২১ রানে গুটিয়ে যায় স্বাগতিকরা।

শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে ১৪৮ রানের ঝকঝকে ইনিংস খেলেন ডি ভিলিয়ার্স। তার ১৯৪ বলের ইনিংসটি ১৫টি চার ও একটি ছয়ে সাজানো ছিল। এছাড়া ডু প্লেসিস ৬৮ ও আমলা করেন ৬৩ রান।

প্রথম টেস্টে জিতে তিন ম্যাচ সিরিজে ১-০ তে এগিয়ে রয়েছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। সিরিজের দ্বিতীয় টেস্টটি বৃষ্টির কল্যাণে ড্র হয়েছিল।   -ওয়েবসাইট