সাকিবকে পেছনে ফেললেন স্টোকস

SHARE

অ্যাশেজের তৃতীয় টেস্ট জয়ে ভূমিকা রেখেছেন বেন স্টোকস। তার অপরাজিত ১৩৫ রানের ইনিংসটিকে অনেকেই বলছেন টেস্টের সর্বকালের সেরা চতুর্থ ইনিংসের একটি।অ্যাশেজ বীরত্বের পর টেস্ট অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে ইংলিশ অলরাউন্ডারের। সাকিব আল হাসানকে টপকে জায়গা করে নিয়েছেন দুইয়ে।

১৩৫ রানের পাশাপাশি টেস্টে ৪ উইকেটে নিয়েছেন স্টোকস। এমন ভূমিকায় ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়েও প্রভাব পড়েছে স্টোকসের। ১৩ ধাপ এগিয়ে জায়গা করে নিয়েছেন ১৩ নম্বরে।

অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ে স্টোকস এগিয়েছেন দুই ধাপ। একই সঙ্গে ক্যারিয়ার হাই রেটিং পয়েন্টও অর্জন করেছেন। দুই নম্বরে থাকা স্টোকসের সংগ্রহ ৪১১ পয়েন্ট। শীর্ষে আছেন জেসন হোল্ডার, তার পয়েন্ট ৪৩৩। আর তিনে নেমে যাওয়া সাকিব আল হাসানের সংগ্রহ ৩৯৯ পয়েন্ট।

অপর দিকে সবে মাত্র টেস্টে অভিষেক হয়েছে জোফরা আর্চারের। তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে ৬ উইকেট নিয়েছেন প্রথমবারের মতো। নিজের ক্যারিয়ারের দ্বিতীয় টেস্টে এমনটি করে দেখালেন তিনি। তাতে ৪০ ধাপ এগিয়ে আর্চার জায়গা করে নিয়েছেন ৪৩তম স্থানে।

অপর দিকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ভারতের বিশাল জয় এসেছে জসপ্রিত বুমরাহর বোলিং তোপেই। ৯ ধাপ এগিয়ে টেস্ট বোলারদের র‌্যাংকিংয়ে জায়গা করে নিয়েছেন ৭ নম্বরে। একই সঙ্গে অর্জন করেছেন ক্যারিয়ার সেরা পয়েন্টও। অ্যান্টিগায় দ্বিতীয় ইনিংসে মাত্র ৭ রানে ৫ উইকেট শিকার করেন তিনি।

অস্ট্রেলিয়ার জশ হ্যাজলউডও এগিয়েছেন র‌্যাংকিংয়ে। হেডিংলিতে ৯ উইকেট নিয়ে তিন ধাপ এগিয়েছেন তিনি। বর্তমানে তার অবস্থান ১২ তে।