গণপিটুনি রুখতে পশ্চিমবঙ্গে এবার বিশেষ আইন

SHARE

ভারতের মণিপুর ও রাজস্থান রাজ্যে গণপিটুনি রুখতে বিশেষ আইন প্রণয়ন করা হয়েছে। সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে এবার পশ্চিমবঙ্গেও চালু হতে চলেছে গণপিটুনি বিরোধী আইন।
গণপিটুনির ঘটনায় কেউ নিহত হলে দোষী ব্যক্তির যাবজ্জীবন কারাবাস এবং মোটা অংকের জরিমানা হবে বলে জানিয়েছে আদালত।
আদালত জানিয়েছে, গণপিটুনিতে কেউ আহত হলে দোষী ব্যাক্তির তিন বছরের কারাদণ্ড এবং এক লক্ষ টাকা পর্যন্ত জরিমানা অথবা শুধু ৩ বছরের জেল অথবা সর্বোচ্চ এক লক্ষ টাকা জরিমানা হবে। গণপ্রহারে যদি কেউ গুরুতর আহত হন, সেক্ষেত্রে দোষী প্রমাণিত হলে সর্বোচ্চ তিন লক্ষ টাকা জরিমানা এবং যাবজ্জীবন কারাদণ্ড এবং সেইসঙ্গে তিন লক্ষ টাকা পর্যন্ত জরিমানা অথবা শুধু যাবজ্জীবন কারাবাসের বিধি ধার্য করা হয়েছে। এমন ঘটনায় যদি কেউ নিহত হন বা খুন করার জন্য মারা হয়েছে বলে প্রমাণিত হয়, সেক্ষেত্রে জরিমানা বেড়ে সর্বোচ্চ পাঁচ লক্ষ টাকা এবং বা অথবা সারা জীবন কারাবাসের শাস্তি হবে।
উল্লেখ্য, ২০১৮ সালের ১৭ জুলাই ভারতের সুপ্রিম কোর্ট গণপিটুনির শাস্তিবিধান সংবলিত রায় দিয়েছিল। তার পরিপ্রেক্ষিতে সব রাজ্যকে আইন তৈরির নির্দেশ দেয় শীর্ষ আদালত। আদালতের নির্দেশ মানার বিষয়ে পথিকৃৎ হয় মণিপুর। ২০১৮ সালেই রাজ্যের এক এমবিএ স্নাতক মুসলিম যুবক গণপ্রহারে মারা যাওয়ার পরে তীব্র বিতর্কের সূত্রপাত ঘটে। তার জেরে বছরের শেষে গণপিটুনি বিরোধী বিল পাশ করে মণিপুর বিধানসভা।
মণিপুরের পরে গণপিটুনি আইন পাশ করে রাজস্থান। গত ৫ অগস্ট বিরোধী বিজেপি শিবিরের তুমুল আপত্তি সত্ত্বেও বিধানসভায় ধ্বনিভোটে পাশ হয় রাজস্থান গণপিটুনি বিরোধী আইন, ২০১৯। এই আইনে গণপ্রহারে কেউ নিহত হলে দোষী ব্যক্তিদের প্রত্যেকের যাবজ্জীবন কারাদণ্ড এবং ১-৫ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা ধার্য করার বিধান রয়েছে। এবার সেই পথেই পা বাড়িয়েছে পশ্চিমবঙ্গ।