দুরন্ত সেঞ্চুরি মুরলি বিজয়ের

SHARE

murliপ্রথম ভারতীয় ওপেনার হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে টানা তিন ইনিংসে হাফ-সেঞ্চুরি করে ইতিহাসে ঢুকে পড়েন মুরলি বিজয়৷ কিন্তু সেখানেই থেমে থাকেননি মুরলি, এরপর করেন এক দুরন্ত শতরান৷২১৩ বলে ১৪৪ রান করে থামেন মুরলি৷তার এই লড়াকু ইনিংটি সাজানো রয়েছে ২২ টি মসৃণ বাউন্ডারি দিয়ে৷লায়নের বলে হ্যাডিনের হাতে ধরা পড়েন মুরলি৷

অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্রিসবেনে সিরিজের দ্বিতীয় টেস্টে শুরুটা ভালো হলেও লাঞ্চ বিরতির পর পূজারা ও কোহলিকে হারিয়ে কিছুটা বিপাকে ভারত। যদিও লড়ছেন ওপেনার মুরলি বিজয়। ইতিমধ্যেই শতরান পূর্ণ করেছেন তিনি। ওয়াটশনের পর পর দুই বল বাউন্ডারিতে পাঠিয়ে সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। তার শতরানের ইনিংসে রয়েছে ১৪ টি বাউন্ডারি। মধ্যাহ্নভোজের বিরতির পর জোড়া উইকেট পতনের ধাক্কা সামলে বিজয়ের ব্যাটে ভর করে ঘুরে দাঁড়ানোর মরিয়া চেষ্টা চালাচ্ছে ভারত।
এদিন টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেওয়ার পর মধ্যাহ্নভোজের বিরতি পর্যন্ত ভারতের রান ছিল ১ উইকেটে ৮৯। শিখর ধবন ২৪ রানে আউট হয়ে গেলেও অন্য ওপেনার মুরলী বিজয়ের ব্যাটে ভর করে ঘুরে দাঁড়ায় ভারত। মধ্যাহ্নভোজের বিরতির সময় তিনি ৪৬ রানে অপরাজিত ছিলেন।তার সঙ্গী ছিলেন চেতেশ্বর পূজারা। পরে অর্ধশতরান সম্পূর্ণ করে বিজয়।অ্যালিলেডে দ্বিতীয় ইনিংসে মাত্র এক রানের জন্য সেঞ্চুরি করতে পারেননি তিনি।

মধ্যাহ্নভোজের বিরতির পর ভারতকে ধাক্কা দেন হ্যাজেলউড। তিনি পূজারাকে ফিরিয়ে দেন। ভারতের ১০০ রানের মাথায় ব্যক্তিগত ১৮ রানে প্যাভিলিয়নে ফেরেন পূজারা।এরপর বিজয়ের সঙ্গে দলের হাল ধরেন বিরাট কোহলি। কিন্তু দলের ১৩৭ রানে আউট হন কোহলি। ৪৫ ওভারে ভারতের রান ছিল ৩ উইকেটে ১৩৭। ৫৭.৪ ওভারে ভারতের রান পৌঁছে যায় ১৮৬তে।
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চলতি সিরিজের দ্বিতীয় টেস্টে সবুজ ও বাউন্সি পিচে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি। ভারতের দুই ওপেনার শুরুটা দুরন্তভাবেই করেন। প্রথম ঘন্টায় ১২ ওভারে ৪৯ রান তুলে নেয় ভারত। ২০১১-র পর বিদেশের মাটিতে এই প্রথম ওপেনিং জুটিতে ৫০ রানের বেশি উঠল।