ক্রিকেট বিশ্বকাপকে সামনে রেখে তিন বিষয়ে উদ্বিগ্ন আইসিসি

SHARE

আগামীকাল থেকে লন্ডনে বসছে দ্বাদশতম ক্রিকেট বিশ্বকাপের আসর। আর আজ রাত ১০ টায় শুরু হবে ক্রিকেট দুনিয়ার সবচেয়ে বড় এই আসরের উদ্বোধনী অনুষ্ঠান। তবে সব কিছু ভালো করে আয়োজন করার চেষ্টা করলেও তিনটি বিষয় নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে আইসিসি।

আজ টুর্নামেন্টকে ঘিরে বিভিন্ন সংবাদমাধ্যমের সাথে আলাদা করে সময় দিয়েছেন আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন। এ সময় তিনি বলেন, আমি শেষবার ১৯৯২ সালে এমন উত্তেজিত ছিলাম, কারণ সে সময় আমি নিজেই ক্রিকেট খেলতাম।

আইসিসির প্রধান এই নির্বাহী বলেন, কিছু ব্যাপার থাকে যা আমাদের নিয়ন্ত্রণে থাকে না, সেসব নিয়েই মূলত আমাদের উদ্বেগ। যেমন আবহাওয়া, আমরা আবহাওয়া নিয়ন্ত্রণ করতে পারবো না।

নিরাপত্তা নিয়েও কিছুটা উদ্বেগ প্রকাশ করেছে আইসিসির প্রধান নির্বাহী। তিনি জানান, নিরাপত্তা নিয়ে সন্তোষজনক ব্যবস্থা নেয়া হয়েছে। বিশ্বজুড়ে এটা নিয়ে আলোচনা হয় আমরা জানি। আমরা ঝুঁকি কমিয়ে আনছি।

ম্যাচ পাতানো নিয়েও চিন্তা আইসিসির। তবে ম্যাচ পাতানোর ইস্যুতে নিজেদের খুব শক্ত অবস্থানের কথা ব্যক্ত করেছেন ডেভ রিচার্ডসন। তিনি বলেন, শেষ ১২ মাসে দুর্নীতি দমন ইউনিটের কাজ চোখে পড়ার মতো, আমরা এখন জানি কারা এসব করছে। তারা যাতে বিশ্বকাপের কোনো জায়গায় ঠাঁই না পায়, সে ব্যবস্থা করা হয়েছে।

এবারে বিশ্বকাপের ফরম্যাট নিয়ে আলোচনা-সমালোচানা হলেও এ ফরম্যাট নিয়ে বেশ আশাবাদী ডেভিড রিচার্ডসন। তার মতে, ১০ দলের বিশ্বকাপ হলেও এটাই সেরা ফরম্যাট, যেখানে সেরা দলগুলোই লড়বে