পরিচয়পত্র পেতে অনলাইনে আবেদন করতে হবে

SHARE

ভবিষ্যতে যেকোনো নির্বাচনের সংবাদ সংগ্রহের জন্য নির্বাচন কমিশনের (ইসি) অনুমতি বা পরিচয়পত্র পেতে হলে সাংবাদিকদের অনলাইনে আবেদন করতে হবে। আগামী ৫ মে অনুষ্ঠেয় ময়মনসিংহ সিটির নির্বাচন থেকে এই অনলাইনে আবেদন গ্রহণ প্রক্রিয়া শুরু হচ্ছে। এ ক্ষেত্রে সাংবাদিকদের আর আগের মতো নিজ নিজ প্রতিষ্ঠানের আবেদনপত্র নিয়ে ইসি কার্যালয়ে জমা দিতে হবে না। বলা হচ্ছে, আগের পদ্ধতিতে সাংবাদিকদের নানা রকম ভোগান্তির শিকার হতে হতো। সেটা কমাতেই এই ব্যবস্থা।

গতকাল রবিবার ইসি সচিবালয়ের যুগ্ম সচিব (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ৫ মে ময়মনসিংহ সিটি করপোরেশনের নির্বাচন কভার করতে ইচ্ছুক সাংবাদিকদের সাংবাদিক পরিচয়পত্র ও গাড়ির স্টিকার প্রদান করা হবে। ঢাকা থেকে যেসব সাংবাদিক নির্বাচন কভার করতে যাবেন তাঁদের পরিচয়পত্র ও গাড়ির স্টিকার ইসি সচিবালয় থেকে এবং স্থানীয় সাংবাদিকদের পরিচয়পত্র রিটার্নিং অফিসারের দপ্তর থেকে প্রদান করা হবে। ঢাকার সাংবাদিকদের পরিচয়পত্র সংগ্রহের জন্য অনলাইনে আবেদন করতে হবে।

এ জন্য প্রথমে www.ecs.gov.bd ওয়েবসাইটে গিয়ে ‘সাংবাদিক অনলাইন নিবন্ধন’ লিংকে ক্লিক করতে হবে। এতে যে পেজ ওপেন হবে, সেখানে প্রয়োজনীয় তথ্য দিয়ে নিবন্ধন সেরে নিতে হবে।

যাঁদের আবেদন গৃহীত হবে তাঁরা সাংবাদিক পরিচয়পত্র ইস্যুকরণ অনলাইন কপি প্রিন্ট করতে পারবেন। এরপর অনলাইন প্রিন্টেড কপি নির্বাচন কমিশন সচিবালয়ের জনসংযোগ শাখায় জমা দিয়ে সাংবাদিক পরিচয়পত্র ও গাড়ির স্টিকার সংগ্রহ করতে হবে।