যেসব রেকর্ড নতুন করে লেখালেন হেলস-রুশো

SHARE

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চলতি ৬ষ্ঠ আসরে আজ জোড়া সেঞ্চুরি হাঁকালেন রংপুর রাইডার্সের অ্যালেক্স হেলস এবং রাইলি রুশো। ইংলিশ তারকা হেলস ৪৭ বলে ১০০ এবং রুশো ৫১ বলে ১০০* রানের ইনিংস উপহার দেন। রংপুর রাইডার্স ২৩৯ রানের পাহাড় গড়ে। এই দুই তারকার ব্যাটিংয়ে টি-টোয়েন্টির অনেক রেকর্ডই নতুন করে লিখতে হবে। তো দেখে নেওয়া যাক হেলস-রুশো আজ কী কী রেকর্ড গড়লেন।

এক ম্যাচে জোড়া সেঞ্চুরি টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে দেখা গেছে মাত্র ৩ বার। বিপিএলে হলো প্রথমবার। টি-টোয়েন্টিতে প্রথম এই কীর্তি হয়েছিল ২০১১ সালে বিগ ব্যাশে মিডলসেক্সের বিপক্ষে গ্লস্টারশায়ারের হয়ে সেঞ্চুরি করেছিলেন দুই ওপেনার কেভিন ও’ব্রায়েন ও হ্যামিশ মার্শাল। করেছিলেন আইরিশ অলরাউন্ডার ও’ব্রায়েন ৫২ বলে ১১৯ আর নিউজিল্যান্ডের হ্যামিশ মার্শাল করেন ৫৪ বলে ১০২ রান।

একই ঘটনা ঘটে ৫ বছর পর ২০১৬ সালে জোড়া সেঞ্চুরির ঘটনা ঘটে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল)। গুজরাট লায়ন্সের বিপক্ষে ৫৫ বলে ১০৯ রান করেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ওপেনার বিরাট কোহলি। তিন নম্বরে নেমে এবি ডি ভিলিয়ার্স করেন ৫২ বলে ১২৯। জোড়া সেঞ্চুরিতে ৩ উইকেটে ২৪৮ রান তুলেছিল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।

একই ইনিংসে দুই ব্যাটসম্যান ঠিক ১০০ রান করেছেন। হেলস আউট হলেও রুশো ছিলেন অপরাজিত। টি-টোয়েন্টির ইতিহাসে এটাও একটা রেকর্ড। মজার ব্যাপার হলো, এতদিন ঢাকা গ্ল্যাডিয়েটর্সের ২১৭ রানের ইনিংসটি বিপিএলে সর্বোচ্চ হয়ে ছিল; সেই ইনিংসের সঙ্গে আজকের ইনিংসের আশ্চর্য একটা মিল আছে। ২০১৩ সালে রংপুর রাইডার্সের বিপক্ষর ওই ম্যাচে কোনো সেঞ্চুরি না হলেও সাকিব আল হাসান আর ড্যারেন স্টিভেন করেছিলেন ঠিক ৪২ রান।

হেলসের ৪৭ বলে সেঞ্চুরি বিপিএলের পঞ্চম দ্রুততম। রুশোর সঙ্গে তার ১৭৪ রানের জুটি যেকোনো উইকেটে বিপিএলে তৃতীয় সর্বোচ্চ। ২০১৭ সালে ক্রিস গেইল আর ব্রেন্ডন ম্যাককালামের অবিচ্ছিন্ন ২০১* রানের জুটি আছে এক নম্বরে। দ্বিতীয় উইকেটে ২০১* রানের জুটি গড়েছিলেন গেইল-ম্যাককালাম। রুশো-হেলসের জুটিও হলো আজ দ্বিতীয় উইকেটে।