‘হ্যাগেলের পদত্যাগে আসাদ-বিরোধীরা শক্তি পাবে’

SHARE

asadযুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী চাক হ্যাগেলের আকস্মিক পদত্যাগের ফলে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরোধীরা শক্তি পাবে। এতে সিরিয়ার সরকার পরিবর্তনের প্রচেষ্টা জোরদার হবে বলে মনে করেন যুক্তরাষ্ট্রের সিনেটের পররাষ্ট্রনীতি বিষয়ক সাবেক বিশ্লেষক জেমস জর্জ জাত্রাস।

চাপের মুখে কি চাক হ্যাগেল পদত্যাগ করেছেন- এমন প্রশ্নের জবাবে জাত্রাস বলেন, চাপের মুখে হ্যাগেল পদত্যাগ করেছেন বলে ব্যাপকভাবে গুঞ্জন ছড়িয়ে পড়েছে। এ ঘটনা এমন সময় ঘটলো যখন ওবামা প্রশাসন সিরিয়া, ইরাক, আফগানিস্তান ও ইউক্রেনসহ বিভিন্ন ইস্যুতে ব্যর্থ হচ্ছে। হ্যাগেলের পদত্যাগের পর কি হয় তা এখনই বলা কঠিন তবে আমি মনে করি যারা প্রেসিডেন্ট বাশার আসাদের পদত্যাগের জন্য চেষ্টা চালাচ্ছে তারা এখন শক্তি সঞ্চয় করবে এবং খুব শিগগিরি আমরা এ বিষয়ে কিছু তৎপরতা দেখতে পাবো।

বলা হয়ে থাকে- আফগানিস্তান, সিরিয়া ও ইরাকে যুক্তরাষ্ট্রের নীতির বিষয়ে হ্যাগেল ছিলেন সমালোচনামুখর।

সোমবার হোয়াইট হাউজের এক অনুষ্ঠানে তার পদত্যাগের কথা ঘোষণা করেন প্রেসিডেন্ট বারাক ওবামা। তবে হ্যাগেল পদত্যাগ করলেও নতুন প্রতিরক্ষামন্ত্রী নিয়োগ না হওয়া পর্যন্ত তাকে দায়িত্ব পালন করতে হবে। আর প্রেসিডেন্ট বারাক ওবামাকেও নতুন প্রতিরক্ষামন্ত্রী নিয়োগ দিতে বেশ বেগ পেতে হবে বলে ধারণা করা হচ্ছে। কারণ যুক্তরাষ্ট্রের সিনেট এখন সম্পূর্ণভাবে বিরোধী রিপাবলিকান দলের নিয়ন্ত্রণে।