রাজধানীতে পথচারীদের জেল-জরিমানা

SHARE

pothochariরাজধানীতে নিয়ম না মেনে যত্রতত্র সড়ক পারাপার হওয়া পথচারীদর বিরুদ্ধে বিশেষ অভিযান শুরু করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। নিয়ম মেনে সড়ক পারাপার না করায় ইতিমধ্যে অনেক পথচারীকে গুণতে হয়েছে জেল-জরিমানার দণ্ড।

মঙ্গলবার সকাল ৯টা থেকে হোটেল সোনারগাঁও মোড়, ফার্মগেট, বাংলামোটর ও শাহবাগে যত্রতত্র পারাপার ঠেকাতে ভ্রাম্যমাণ আদালত বসানো হয়েছে।

ফুটওভার ব্রিজ ব্যবহারে জনসচেতনতা বাড়ানোর জন্যই এ অভিযান চলছে। এ ছাড়া ফুটওভার ব্রিজ ব্যবহারে জনসচেতনতা বাড়াতে লিফলেট বিতরণ এবং মাইকিং করা হয়েছে। যারা এ নিয়ম না মেনে যত্রযত্র পারাপার হচ্ছেন তাদের আইনের আওতায় আনা হচ্ছে।

সোনারগাঁও মোড়ে বসা ভ্রাম্যমাণ আদালত সকাল সোয়া ১০টা পর্যন্ত প্রায় ৩৫ জনকে বিভিন্ন ধরনের দণ্ড দেয়া হয়েছে। আর্থিক জরিমানার হার ৫০ থেকে সর্বোচ্চ ২০০ টাকা। কারাদণ্ডের মেয়াদ সর্বোচ্চ ৬ মাস।

গত ২২ নভেম্বর সচেতনতামূলক ক্যাম্পেইন শুরু করে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। ওইদিন ডিএমপি মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে পুলিশ কমিশনার বেনজীর আহমেদ ঘোষণা দেন, আইন অমান্য করে কোনো পথচারী রাস্তা পার হলে তার আর্থিক জরিমানা ও জেল দেয়া হতে পারে। এজন্য ২৫ নভেম্বর থেকে রাজধানীর সড়কে বিশেষ অভিযান ও ভ্রাম্যমাণ আদালত বসানো হবে।