ধলেশ্বরীর ভাঙনে বিলীন হচ্ছে আগদিঘুলিয়া

SHARE

ধলেশ্বরী নদীর ভাঙনে বিলীন হয়ে যাচ্ছে টাঙ্গাইলের  নাগরপুর থানার মোকনা ইউনিয়নের আগদিঘুলিয়া গ্রামের ঘরবাড়ি, রাস্তাঘাট, বাজার। গোটা এলাকাজুড়ে এখন নদী ভাঙন ভীতি, দেখার যেন কেউ নেই।

ধলেশ্বরীর ভাঙন থেকে স্থানীয়দের রক্ষা করার জন্য কোন ধরনের পদক্ষেপ নেয়া হচ্ছে না। যদিও এই বিষয়টি নিয়ে এমপি মহোদয়কে অনেক বার অবহিত করা হয়েছে। তিনি নিজেও বেশ ভালভাবে ওয়াকি বহাল।

ইতোমধ্যে গ্রামের অনেক ঘরবাড়ি নদী গর্ভে বিলীন হয়ে গেছে। গৃহহীন হয়ে পড়েছে অসংখ্য মানুষ। এলাকার একমাত্র বাজারটিও নদীতে বিলীন হয়ে গেছে। দোকানিদের কষ্টের সীমা নেই।

ধলেশ্বরী পাড়ের এই এলাকায় প্রায় এক হাজার হিন্দু পরিবারের বসবাস, যারা এখন চরম বিপদের সম্মুখিন। এছাড়া একটি হাসপাতাল, প্রাথমিক বিদ্যালয়, পোস্ট অফিস ও অন্যন্য নদী তীরবর্তী স্থাপনাও হুমকির মুখে। এখুনি ভাঙন রোধে পদক্ষেপ না নিলে অল্প দিনের ভিতরে হয়ত সেগুলোও নদী গর্ভে চলে যাবে।

ধলেশ্বরীর ভাঙন থেকে গ্রামটি রক্ষায় অতি দ্রুত বাঁধ নির্মাণ করা প্রয়োজন। তাহলে হয়ত গ্রামের নিরীহ মানুষ বেচে যাবে। ভাঙনের হাত থেকে রক্ষা পাবে সরকারী স্থাপনাগুলি। গ্রামবাসীদের মাঝে নদী ভাঙন আতঙ্ক বিরাজ করছে।

এলাকাবাসী দ্রুত বাঁধ নির্মাণের জন্য বিভিন্ন রাজনৈতিক নেতা ও অনন্য গন্যমান্য ব্যক্তিদের দ্বারে দ্বারে ঘুরলেও পদক্ষেপ নেওয়া তো দূরের কথা কেউ একটি বার দেখতেও আসেনি বলে তাদের অভিযোগ।