হেলিকপ্টার থেকে হাওরের ফসলহানির চিত্র দেখলেন রাষ্ট্রপতি

SHARE
‘লো ফ্লায়িং’ হেলিকপ্টারে বসে খুব নিচে থেকে কিশোরগঞ্জ ও সুনামগঞ্জ জেলার বিস্তীর্ণ হাওরের বোরো ফসলের মাঠের ভয়াবহ ক্ষয়ক্ষতির চিত্র দেখলেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

অতিবর্ষণ ও উজান থেকে ধেয়ে আসা পাহাড়ি ঢলে বোরো ফসলের ভাণ্ডার হিসাবে পরিচিত দেশের উত্তর-পূর্বাঞ্চলের এ দুটি জেলা ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে।

কিশোরগঞ্জ ও সুনামগঞ্জ জেলার ক্ষতিগ্রস্ত হাওর এলাকা পরিদর্শনে তিন দিনের সরকারি সফরের প্রথম দিন রোববার দুপুরে এভাবেই ক্ষতিগ্রস্ত এলাকা দেখেন রাষ্ট্রপতি।

এসময় রাষ্ট্রপতিকে নিচ থেকে হাত নেড়ে শুভেচ্ছা জানান হাওরপাড়ের হাজার হাজার কৃষক নর-নারী।

হাওরের কৃষকদের এই নজিরবিহীন দুর্দশার চিত্র দেখার পর দুপুর আড়াইটার দিকে রাষ্ট্রপতি তার নিজ নির্বাচনী এলাকা মিঠামইনে যান। সেখানে প্রথমে জেলা পরিষদের ডাকবাংলোয় গেলে রাষ্ট্রপতিকে গার্ড অব অনার দেয়া হয়।

সন্ধ্যার পর স্থানীয় জনপ্রতিনিধি, গণ্যমান্য ব্যক্তি, শিক্ষক ও স্থানীয় সরকারি কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় শেষে উপজেলা সদরের কামালপুর গ্রামের পৈতৃক বাড়িতে তার রাত্রিযাপন করার কথা রয়েছে।

সফরের দ্বিতীয় দিন সোমবার দুপুর ১২টায় মিঠামইন থেকে সুনামগঞ্জের উদ্দেশে হেলিকপ্টারযোগে যাত্রা করবেন রাষ্ট্রপতি। সুনামগঞ্জ অবতরণের আগে প্রেসিডেন্ট ‘লো ফ্লাইং’ এর মাধ্যমে আরেকবার ক্ষতিগ্রস্ত হাওর এলাকা পরিদর্শন করবেন।

এরপর সুনামগঞ্জ সার্কিট হাউজে বিশ্রাম শেষে সন্ধ্যা ৭টায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে স্থানীয় জনপ্রতিনিধি, গণ্যমান্য ব্যক্তিবর্গ, শিক্ষাবিদ ও সরকারি কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়ের কথা রয়েছে রাষ্ট্রপতির।

সফরের শেষ দিন মঙ্গলবার দুপুর ১২টা ২০মিনিটে হেলিকপ্টারযোগে বঙ্গভবনের উদ্দেশে হাওর অঞ্চল ত্যাগ করবেন রাষ্ট্রপতি।