‘ব্যাঙের ছাতার মতো গড়ে উঠেছে অবৈধ ক্লিনিক’

SHARE

ইন্টারন্যাশনাল হিউম্যানরাইটস অ্যান্ড ক্রাইম রিপোর্টার্স সোসাইটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মো. আশরাফুল আলম সাগর বলেছেন, “বাংলাদেশের অধিকাংশ সরকারি হাসপাতালের বেহাল অবস্থার সুযোগ নিয়ে যেখানে সেখানে ব্যাঙের ছাতার মতো গড়ে উঠেছে অবৈধ প্রাইভেট ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার।”

জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে শনিবার বিকেলে ‘বাংলাদেশ স্বাস্থ্যসেবার প্রেক্ষাপট, অর্জন, প্রত্যাশা ও গণমুখী সম্ভাবনা’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। ইন্টারন্যাশনাল হিউম্যানরাইটস অ্যান্ড ক্রাইম রিপোর্টার্স সোসাইটি আলোচনা সভার আয়োজন করে।image_97287_0

আশরাফুল আলম বলেন, “এ ক্লিনিকগুলোর অধিকাংশই হাতুড়ে ডাক্তারের কারখানা এবং প্রতিষ্ঠানের কোনো অনুমোদন নেই। অনভিজ্ঞ নার্স, টেকনিশিয়ান ও কথিত ডিগ্রিধারী ডাক্তারদের দিয়ে পরিচালিত হচ্ছে এসব ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার। কিন্তু চিকিৎসার নামে তারা আদায় করে নিচ্ছে গলাকাটা ফি। রোগীরা প্রতারিত হচ্ছে এবং অনেক রোগী সুষ্ঠু চিকিৎসার অভাবে মারা যাচ্ছেন।”

তিনি আরো বলেন,  “এ সব অবৈধ প্রাইভেট ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার দ্রুত উচ্ছেদের ব্যবস্থা করতে হবে। সেই সঙ্গে অভিযুক্তদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে। যাতে করে আর কেউ এমন ঘৃণিত অপরাধ না করতে পারে। সরকার ও প্রশাসনকে এক্ষেত্রে অগ্রণী ভূমিকা রাখতে হবে।”

আলোচনা সভায় বক্তব্য দেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সচিব এম এম নিয়াজ উদ্দিন, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ডা. দীন মোহাম্মদ নুরুল হক, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. জাহাঙ্গীর হোসেন মল্লিক প্রমুখ। -বিজ্ঞপ্তি