ভারতের বিপক্ষে সর্বস্ব দিয়ে খেলবে উইন্ডিজ

SHARE

শক্তিশালী ভারতের প্রতি শ্রদ্ধার কমতি নেই ড্যারেন স্যামির। দুই দলের শক্তির পার্থক্য সম্পর্কেও সচেতন তিনি। ভারতের বিপক্ষে নিজেদের সবটুকু উজাড় করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক।2.+West+Indies+players+celebrate+the+dismissal+of+South+Africa's+Hashim+Amla.আগামী বৃহস্পতিবার মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ভারতের মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ। সেই লড়াইয়ের আগের দিন সংবাদ সম্মেলনে সতীর্থদের দায়িত্ব নিয়ে খেলার তাগিদ দিয়েছেন স্যামি।

“আমরা এই টুর্নামেন্টে আমাদের সর্বস্ব দিচ্ছি, ভারতের বিপক্ষেও দেব। আমাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ শব্দ দায়িত্বশীলতা। ড্রেসিং রুমে এটা আমাদের বলা প্রধান একটি শব্দ, একজন দায়িত্ব নিয়ে দলকে লক্ষ্যে পৌঁছে দেবে, অন্য কারোর জন্য রেখে দেবে না।”

ইংল্যান্ডকে উড়িয়ে দেয় গেইলের ঝড়ো শতক। মার্লন স্যামুয়েলসের পরিণত ব্যাটিংয়ে দক্ষিণ আফ্রিকাকে হারায় ওয়েস্ট ইন্ডিজ। গেইলের চোটে শ্রীলঙ্কার বিপক্ষে ইনিংস উদ্বোধন করতে নেমে দলকে পথ দেখান আন্দ্রে ফ্লেচার। স্যামির কাছে এগুলোই ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়দের দায়িত্ব নিয়ে খেলার প্রমাণ।

সবাই যখন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতিতে ব্যস্ত ছিল তখন ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়দের মেটাতে হয়েছে বোর্ডের সঙ্গে বিরোধ।

“টুর্নামেন্টে শুরুর আগের ইস্যু, আমাদের টি-টোয়েন্টি দলের জন্য শ্রদ্ধার অভাব.. এই দল সম্পর্কে অনেক কিছু বলা হয়েছে, আর দল হিসেবে এটা আমাদের অনেক কাছাকাছি নিয়ে এসেছে।”

বিরাট কোহলির ছন্দময় ব্যাটিংয়ে বুঁদ ক্রিকেট বিশ্ব হয়ত ভুলে গেছে গেইলের কথা। ওয়েস্ট ইন্ডিজের বিস্ফোরক উদ্বোধনী ব্যাটসম্যানের কথা মনে করিয়ে মোটেও সময় নেননি স্যামি।
সংবাদ সম্মেলনের প্রশ্ন এসেছিল, কোহলির দারুণ ছন্দে কতটা উদ্বিগ্ন ওয়েস্ট ইন্ডিজ। সব সময় মুখে হাসি লেগে থাকা স্যামি পাল্টা প্রশ্নে প্রচ্ছন্ন হুমকিটা দেন, আপনি কি কখনও ক্রিস গেইলের কথা শুনেছেন?

গেইলের কথা তো শুনেছেই ক্রিকেট বিশ্ব, দেখেছে তার দাপট। টি-টোয়েন্টি বিশ্বকাপেও দারুণ সফল এই ব্যাটসম্যান। কেবল সুপার টেনের ম্যাচে ৪২ গড় নিয়ে উদ্বোধনী ব্যাটসম্যানদের মধ্যে তিনিই সবচেয়ে এগিয়ে। যেখানে সেমি-ফাইনালের প্রতিপক্ষ ভারতের দুই উদ্বোধনী ব্যাটসম্যানের গড় ১১ এর আশেপাশে।

এবারের আসরে কমপক্ষে ২৫ বল খেলা ব্যাটসম্যানদের মধ্যে গেইলের স্ট্রাইক রেটও সাবচেয়ে বেশি, ২০৮।

উইকেটশিকারীদের তালিকার সেরা দশে নেই ভারতের কোনো বোলার। ৭ উইকেট নিয়ে ১০ নম্বরে আছেন ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার আন্দ্রে রাসেল।

কাইরন পোলার্ড, সুনিল নারাইনের মতো টি-টোয়েন্টির দুই অসাধারণ পারফরমারকে এবারের আসরে পায়নি ওয়েস্ট ইন্ডিজ। চোটের জন্য শুরুতে ছিলেন না উদ্বোধনী ব্যাটসম্যান লেন্ডল সিমন্সও। তারপরও প্রথম তিন ম্যাচ জিতে নিজেদের গ্রুপ থেকে সবার আগে সেমি-ফাইনাল নিশ্চিত করে ওয়েস্ট ইন্ডিজ।

টুর্নামেন্টের শুরুতে ওয়েস্ট ইন্ডিজের সম্ভাবনার কথা বলার লোক ছিলই না। ২০১২ আসরের চ্যাম্পিয়নদের গোণায় ধরেনি কেউ। কিন্তু সেটাই আর দৃঢ় সংকল্প করেছে স্যামিদের, “এটা ছিল কাপ থেকে ছয় ধাপ দূরে। আমরা চার ধাপ পেরিয়েছি।”

ভারতের বিপক্ষে মহাগুরুত্বপূর্ণ ম্যাচে কোনো ভুল করতে চান না স্যামি। তবে প্রতিপক্ষের ওপর সমীহের কমতি নেই তার। ভারতকে ৮০:২০ ব্যবধানে এগিয়ে রেখেছেন তিনি। তবে এও মনে করিয়ে দিয়েছেন, ডেভিড যে গোলিয়াথকে হারিয়েছিল সেটা কিন্তু লোকে ভুলে যায়।

ভারতের আছে টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের শীর্ষ ব্যাটসম্যান কোহলি- জবাব দেওয়ার জন্য ওয়েস্ট ইন্ডিজেরও আছে র‍্যাংকিংয়ের শীর্ষ বোলার স্যামুয়েল বদ্রি। তিনি এবং সুলিমান বেন তছনছ করতে পারেন ভারতের শক্তিশালী ব্যাটিং লাইন আপ। গ্রুপ পর্বে যে কাজটা করেছিলেন নিউ জিল্যান্ডের স্পিনাররা।