‘সমুদ্রসীমার রায়’ হাতে পেয়েছে বাংলাদেশ, দুপুরে প্রকাশ

SHARE

বাংলাদেশ ভারতের সঙ্গে সমুদ্রসীমা বিরোধের বিষয়ে আন্তর্জাতিক আদালতের নিষ্পত্তির রায় হাতে পেয়েছে বাংলাদেশ। সরকারের একজন মুখপাত্র জানান, ‘হ্যাঁ আমরা রায় হাতে পেয়েছি। এটি এখন উপযুক্ত পর্যায়ে পর্যলোচনা করা হচ্ছে।’ ওই আদালতের বিধি অনুযায়ী তা ২৪ ঘণ্টার আগে কোনো পক্ষ জনসমক্ষে প্রকাশ করতে পারবে না বলেও জানান তিনি। image_89586_0

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহিঃসম্প্রচার অনু বিভাগের মহাপরিচালক সালাউদ্দিন নোমান চৌধুরী বলেন, পর্যালোচনার পর মঙ্গলবার দুপুরে আমরা এই রায় জনসম্মুখে প্রকাশ করবো। পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী সংবাদ সম্মেলনে এই রায় প্রকাশ করবেন।

নেদারল্যান্ডের হ্যাগভিত্তিক স্থায়ী সালিশী আদালত গত বছর শুনানি সম্পন্ন করে। বাংলাদেশ ও ভারত এতে নিজ নিজ পক্ষে যুক্তি উপস্থাপন করে। দীর্ঘ ছয় মাস যুক্তি পর্যালোচনার পর আদালত সিদ্ধান্ত ঘোষণা করে।

সমুদ্রসীমা বিরোধ নিয়ে ভারত ও মিয়ানমারের সংগে আলোচনায় প্রত্যাশিত ফল না পাওয়ায় বাংলাদেশ জাতিসংঘ সনদের সমুদ্র আইন (ইউএনক্লজ) অনুযায়ী ২০১০ সালে আন্তর্জাতিক সালিশী আদালতে যাওয়ার সিদ্ধান্ত নেয়।

গত বছর জার্মান ভিত্তিক সমুদ্র আইন বিষয়ক আন্তর্জাতিক ট্রাইব্যুনাল মিয়ানমারের সংগে সমুদ্র বিরোধ নিস্পত্তিতে ব্যাপকভাবে বাংলাদেশের পক্ষে রায় দেয়। একইভাবে বাংলাদেশ ভারতের সংগে বিরোধ নিষ্পত্তিতেও হ্যাগের আদালতে মামলা দায়ের করে।