জিএসপি ফিরে পাওয়ার গুরুত্বপূর্ণ শর্ত পূরণ হয়নি: আমেরিকা

SHARE

আমেরিকার বাজারে অগ্রাধিকারমূলক সুবিধা বা জিএসপি ফিরে পেতে বাংলাদেশ এখনো গুরুত্বপূর্ণ শর্তগুলো পূরণ করতে পারেনি। ফলে এখনই জিএসপি সুবিধা ফিরিয়ে দিচ্ছে না আমেরিকা। জিএসপি ফেরাতে হলে বাংলাদেশকে শ্রমিকদের নিরাপত্তা এবং অধিকার নিশ্চিতে আরো কাজ করতে হবে। মার্কিন জিএসপি উপকমিটি চলতি বছরের ডিসেম্বরে বাংলাদেশের অগ্রগতির পরবর্তী পর্যবেক্ষণ করবে।image_88949_0

বাংলাদেশের তৈরি পোশাক খাতের ওপর মার্কিন ক্রেতা সংগঠন অ্যাকর্ড, অ্যালায়েন্স এবং কয়েকটি প্রতিনিধি দলের প্রকাশিত প্রতিবেদন পর্যবেক্ষণের পর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ইউনাইটেড স্টেটস ট্রেড রিপ্রেজেনটেটিভ ইউএসটিআর।

এ বিষয়ে এক বিবৃতিতে আমেরিকার বাণিজ্যমন্ত্রী মাইকেল ফ্রোমেন বলেন, বাংলাদেশের শ্রমমান উন্নয়নে কিছু গুরুত্বপূর্ণ অগ্রগতি রয়েছে। তা সত্ত্বেও সার্বিক পরিস্থিতি পর্যালোচনায় দেখা যায় জিএসপি ফিরে পাওয়ার পূর্বশর্ত হিসেবে শ্রমিক অধিকার বাস্তবায়ন ও শ্রমিক নিরাপত্তা নিশ্চিতকরণে ইতিপূর্বে আমেরিকা প্রদত্ত কর্মপরিকল্পনা বাস্তবায়নে বাংলাদেশ সরকার প্রতিশ্রুত লক্ষ্যমাত্রার চেয়ে এখনো অনেক পিছিয়ে। এ বিষয়ে এখনো অনেক কিছু করার আছে। তাই বাংলাদেশের জিএসপি সুবিধা এখনই পুনর্বহাল না করার পক্ষে সিদ্ধান্ত নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

প্রসঙ্গত, রানা প্লাজা ধসের পর ২০১৩ সালে আমেরিকায় বাংলাদেশি পণ্যের অগ্রাধিকারমূলক সুবিধা স্থগিত করে মার্কিন সরকার। পাশাপাশি শ্রমিকদের নিরাপত্তা এবং অধিকার নিশ্চিতে একটি অ্যাকশন প্ল্যান বাস্তবায়নের শর্ত দেয়া হয় মার্কিন সরকারের পক্ষ থেকে। শর্তগুলো পূরণে বাংলাদেশকে সহায়তা করে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন, আন্তর্জাতিক শ্রমিক সংঘসহ বেশ কিছু সংগঠন।