বাংলাদেশকে ২০ মিলিয়ন ডলার সহায়তা দিচ্ছে আইডিবি

SHARE

মঙ্গলবার জেদ্দায় সৌদি বাদশা আব্দুল্লাহ বিন আব্দুল আজিজ আল সৌদের পক্ষে দেশটির উপ-প্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রী ক্রাউন প্রিন্স সালমান বিন আব্দুল আজিজ ইসলামিক ডেভেলপমেন্ট  ব্যাংকের (আইডিবি) ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী এবং সংস্থার বোর্ড অফ ডাইরেক্টরদের বার্ষিক অধিবেশনের উদ্বোধন করেছেন।image_87848_0

অনুষ্ঠান চলাকালে আইডিবি গ্রুপ প্রেসিডেন্ট ডক্টর আলী বাংলাদেশের অর্থমন্ত্রী স্বাক্ষরিত একটি চুক্তিনামা গ্রহণ করেন। যেখানে বাংলাদেশের বরিশালের প্রত্যন্ত অঞ্চলের বিদ্যুৎ খাতে আইডিবি যৌথভাবে ২০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে বলে উল্লেখ রয়েছে।

সম্মেলনস্থলে পৌঁছে ক্রাউন প্রিন্স সালমান বিন আব্দুল আজিজ  ইন্দোনেশিয়ায় সুনামিতে ক্ষতিগ্রস্ত এক হাজার অনাথ শিশুর প্রতিনিধি হিসাবে ১২ জন শিশুর সঙ্গে কুশল বিনিময় করেন। এদেরকে আইডিবির তত্ত্বাবধানে সৌদি বাদশা ১৫ বছর পর্যন্ত পৃষ্টপোষকতা করবেন।

সৌদি বাদশার এমন মানবিক আচরণের জন্য শিশুরা সৌদি বাদশা, ক্রাউন প্রিন্স, সরকার এবং সৌদি আরবের জনগণকে ধন্যবাদ জানায়।

এর আগে আইডিবির গ্রুপ প্রেসিডেন্ট ডক্টর আলীর সঙ্গে মিশরের আর্ন্তজাতিক সমন্বয় বিষয়ক ভারপ্রাপ্ত গভর্নর ডক্টর নাজলা আল আহওয়ানী মিশরের চারটি চুক্তি স্বাক্ষরিত হয়। এর মধ্যে তিনটি চুক্তি হলো, পশ্চিম কায়রো পাওয়ার জেনারেশন প্রকল্পে আইডিবির ২২২মিলিয়ন মার্কিন ডলার, পশ্চিম ডিময়াত বিদ্যুৎ সম্প্রসারণ এবং উন্নয়ন প্রকল্প বাবদ ২০০মিলিয়ন মার্কিন ডলার এবং আসিউট স্টিম বিদ্যুৎ সম্প্রসারণ এবং উন্নয়ন প্রকল্প বাবদ ২২০মিলিয়ন মার্কিন ডলারের অনুদান। চতুর্থ প্রকল্প হচ্ছে পুর্নবাসন, সেচ এবং পানি নিষ্কাশন উন্নয়ন, নলকূপ স্থাপনসহ বিভিন্ন কৃষি অঞ্চলে অনুদান প্রদান।

অনুষ্ঠানে মক্কার আমির মিশাল বিন আব্দুল্লাহ, জেদ্দার গভর্নর মিশাল বিন মাজেদ, সৌদি অর্থমন্ত্রী আইডিবির বোর্ড অফ গভর্নরস এর প্রেসিডেন্ট ইব্রাহীম আল আসসাফ, আইডিবি প্রেসিডেন্ট ডক্টর আহমদ মোহাম্মদ আলী, দুবাইয়ের শেখ হামাদ বিন রাশিদ আল মুকতুমসহ বেশ কয়েকজন যুবরাজ এবং উচ্চপদস্থ কর্মকর্তা উপস্থিত ছিলেন।