যুক্তরাষ্ট্রে পাচারকালে ১৬৮ শিশু উদ্ধার

SHARE

যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে গোপন অভিযান চালিয়ে যৌনকাজে পাচার করার অপেক্ষায় থাকা ১৬৮ শিশুকে উদ্ধার ও ২৮১ জন দালালকে গ্রেপ্তার করেছে এফবিআই।image_87764_0

ক্যালিফোর্নিয়া রাজ্যের অকল্যান্ডের বিভিন্ন এলাকায় এই অভিযান চালানো হয়। এই শিশুদের বলপূর্বক পতিতাবৃত্তিতে বাধ্য করা হচ্ছিল বলে জানা যায়।

এফবিআইসহ স্থানীয় বিভিন্ন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা ‘অপারেশন ক্রস কান্ট্রি’ নামের এ অভিযান পরিচালনা করে। ডেনভার, টাম্পা ও লস অ্যাঞ্জেলসসহ ১০০টিরও বেশি শহরে অভিযান চালানো হয়।

উদ্ধার করা শিশুদের মধ্যে কয়েকজনকে অনলাইনে “বিক্রি” করা হয়েছে বলে জানিয়েছেন এফবিআই’র কর্মকর্তারা।

“এটি আমাদের প্রথম অভিযান, তবে এটি শেষ নয়,” বলেন এক কর্মকর্তা।

উদ্ধার করা শিশুদের মানসিক সহায়তা দেয়া হচ্ছে এবং তাদের স্বাস্থ্যগত দিকে নজর রাখা হচ্ছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

এফবিআই জানিয়েছে, ১১ বছরে এ ধরনের ৮টি অভিযান চালিয়ে প্রায় ৩৬০০ শিশুকে উদ্ধার করা হয়েছে এবং ১৪৫০টি মামলায় অভিযুক্তদের শাস্তি হয়েছে।

আইন-শৃঙ্খলা বাহিনী জানায়, দালালরা অসংখ্য শিশুকে দিয়ে পতিতাবৃত্তিতে বাধ্য করছিল। শিশুদের উদ্ধার আর দালালদের গ্রেফতারে এ অভিযান চালানো হয়।

ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) পরিচালক জেমস সংবাদ মাধ্যমকে জানান, ‘উদ্ধার হওয়ারা বেশির ভাগই শিশু’।

তিনি জানান, “রাস্তায় বিভিন্ন গাড়ি থামিয়ে, রাস্তার পাশে, মোটেল ক্যাসিনোতে অভিযান চালিয়ে তাদের উদ্ধার করা হয়েছে। এরা সবাই আমেরিকান শিশু।”

পুলিশ জানায়, “কিছু তরুণ গোপনে এই শিশুদের চাপ প্রয়োগ করে পতিতাবৃত্তি করতে বাধ্য করতো। অনেকেই প্রেমের মোহে পড়ে বন্ধুদের দ্বারা প্রতারিত হয়ে এ কাজ করে।”      -ওয়েবসাইট