ভাগ্নের ভুয়া কোম্পানিকে কাজ দেন সাবেক প্রতিমন্ত্রী তাজুল!

SHARE

মুক্তিযুদ্ধে অবদান রাখা বিদেশি বন্ধুদের জন্য বানানো ক্রেস্টে কেবল স্বর্ণ জালিয়াতিই নয়, ভাগ্নের ভুয়া প্রতিষ্ঠানকে এ কাজ দেয়ারও অভিযোগ উঠেছে সাবেক মুক্তিযুদ্ধ বিষয়ক প্রতিমন্ত্রী তাজুল ইসলামের বিরুদ্ধে। এ নিয়ে মন্ত্রণালয়ের করা মামলা তদন্তে জটিলতা তৈরি করতে পারে বলে মনে করছে সংসদীয় স্থায়ী কমিটি। খবর ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের।image_87242_0

ক্রেস্ট সরবরাহকারী প্রতিষ্ঠানের একটি মেসার্স মহসিনুল হাসান। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের নথিপত্রে প্রতিষ্ঠানটির ঠিকানা দেয়া আছে ৪/৮০৩ ই্টার্ন পয়েন্ট। শান্তি নগরের এ ঠিকানাটি একটি আবাসিক অ্যাপার্টমেন্টের। এখানে মেসার্স মহসিনুল হাসান নামের কোনো প্রতিষ্ঠানের অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি।

মন্ত্রণালয়ে দেয়া প্রতিষ্ঠানটির ফোন নম্বরে যোগাযোগের চেষ্টা করা হলে, অপর প্রান্ত থেকে নানা অজুহাতে এড়িয়ে যাওয়া হয়।

অনুসন্ধানে জানা গেছে, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী তাজুল ইসলামের ভাগ্নে মহসিনুল হাসান। তাকে আর্থিক সুবিধা দিতেই মূলত ভুয়া প্রতিষ্ঠান দেখিয়ে ক্রেস্ট বানানোর কাজ দেয়া হয়। এ বিষয়ে জানতে চাইলে কথা বলতে রাজি হননি তাজুল ইসলাম।

ক্রেস্ট সরবরাহকারী অপর প্রতিষ্ঠান এমিকনের অস্তিত্ব থাকলেও সন্ধান পাওয়া যায়নি মালিকের। এমিকনের এক কর্মকর্তা কেবল জানালেন, ওয়ার্ক অর্ডার অনুযায়ী ক্রেস্ট সরবরাহ করা হয়েছিল।

এদিকে, প্রতিষ্ঠান দুটির বিরুদ্ধে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের দায়ের করা মামলা তদন্ত প্রভাবিত হতে পারে বলে আশংকা প্রকাশ করেছে সংসদীয় স্থায়ী কমিটি। অবশ্য তেমনটা মনে করেন না মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী।

প্রসঙ্গত, স্বাধীনতার চার দশক পূর্তিতে, মুক্তিযুদ্ধে অবদান রাখা বিদেশি বন্ধুদের ক্রেস্ট দিয়ে সম্মাননা জানানো হয়। প্রতিটি ক্রেস্টে এক ভরি স্বর্ণ ও ত্রিশ ভরি রুপা থাকার কথা থাকলেও স্বর্ণ ছিল মাত্র চার আনা। আর রুপার বদলে ছিল পিতল, তামা আর দস্তা।