সবুর খানের ‘উদ্যোক্তা উন্নয়ন নির্দেশিকা’ বইয়ের মোড়ক উম্মোচন

SHARE

নতুন উদ্যোক্তাদের সহযোগিতার জন্য পূর্ণাঙ্গ দিক-নির্দেশনা সম্বলিত একটি বই প্রকাশ হয়েছে। ‘উদ্যোক্তা উন্নয়ন নির্দেশিকা’ নামের বইটি রচনা ও প্রকাশ করেছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্ট্রিজের চেয়ারম্যান ও ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এর সাবেক সভাপতি মো. সবুর খান।image_87052_0

বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অর্ধেক দামে বইটি নিতে পারবেন।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম মিলনায়তনে বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠান হয়। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

ড. আতিউর রহমান বলেনে, “বইটির মাধ্যমে নতুন উদ্যোক্তারা যথেষ্ট লাভবান হবেন। ‘চাকরি খুজঁব না চাকরি দেব’ এই মানসিকতায় আমাদের তরুণ প্রজন্মকে উদ্বুদ্ধ করতে বইটি কার্যকর ভূমিকা রাখতে পারবে।”

তিনি বলেন, “আমাদের দেশের সার্বিক উন্নয়নে সবচেয়ে বেশী প্রয়োজন নতুন নতুন উদ্যোক্তা তৈরি। স্বাধীনতার ৪৩ বছরে আমরা গার্মেন্টস থেকে শুরু করে তথ্যপ্রযুক্তির প্রতিটি ক্ষেত্রে বাংলাদেশের যে সাফল্যের গল্প দেখছি তা মূলত উদ্যোক্তাদেরই অবদান। যদিও সরকার বিভিন্নভাবে সহযোগিতা দিয়ে আসছে।”

বাংলাদেশ ব্যাংক গভর্ণর বলেন, “দেশের মোট জনসংখ্যার ৫৫% তরুণ, এই তরুণ প্রজন্মকে সুশিক্ষিত প্রশিক্ষত ও উদ্যোক্তা তৈরী করে তুলতে পারলেই বাংলাদেশকে স্বপ্নের সোনার বাংলা হিসাবে গড়ে তোলা সম্ভব। বড় উদ্যোক্তাদের পাশাপাশি ছোট উদ্যোক্তাও প্রয়োজন। আমরা ইতিমধ্যে ১০০ কোটি টাকার উদ্যোক্তা ফান্ড গঠন করেছি। আমরা জুড়ি বোর্ডের মাধ্যমে তরুণ উদ্যোক্তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করব এবং এই ফান্ড থেকে সহায়তা দিব।”

প্রকাশনা অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. এম গোলাম রহমান, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আহসান উল্লাহ, নির্মল চন্দ্র ভক্ত, মহাব্যবস্থাপক আসাদুজ্জামান ও মাসুম পাটওয়ারীসহ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

প্রকাশনা অনুষ্ঠানে বই এর প্রকাশক এবং লেখক ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্ট্রিজ এর চেয়ারম্যান ও মো. সবুর খান বলেন, “বইটিতে অত্যন্ত সহজ ভাষায়- দক্ষতা অর্জন, পণ্যের মূল্য নির্ধারণ, ক্রেতাকে সন্তুষ্ট রাখার কৌশল, ব্যবসায়িক কার্যক্রম শুরু, ট্রেড লাইসেন্স প্রাপ্তি, লোন প্রাপ্তি, প্রকল্প পরিকল্পনা তৈরির বিভিন্ন দিকসহ ব্যবসার খুটিনাটি ধারাবাহিকভাবে সন্নিবেশিত করা হয়েছে এবং সহায়ক লিংক সমূহ দেয়া আছে যা উদ্যোক্তা হতে ইচ্ছুক যে কাউকে পরিস্কার দিক নির্দেশনা দিতে সক্ষম হবে।

বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অর্ধেক দামে বইটি নিতে পারবেন বলেও জানান তিনি।