বাংলাদেশ-দ. আফ্রিকা ম্যাচ দিয়েই আজ চালু হচ্ছে নতুন নিয়ম

SHARE

bd vs africaমিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আজ দুপুর ১টায় শুরু হবে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার প্রথম টি২০ ম্যাচ। আর এই ম্যাচ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে চালু হতে যাচ্ছে নতুন নিয়ম।

এ নিয়মের আওতায় ওয়ানডে ও টি২০ ক্রিকেটে এখন থেকে প্রতিটি `নো` বলেই ফ্রি-হিট পাবে ব্যাটিং দল। এ ছাড়া ফিল্ডিংয়ে সীমাবদ্ধতার ক্ষেত্রেও কিছু নতুন নিয়ম প্রচলন করেছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)।

গত ২৬ জুন বার্বাডোজে আইসিসির ২০১৫ সালের বার্ষিক সভায় এসব নিয়ম ৫ জুলাই থেকে চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

নিয়মের সবচেয়ে বড় পরিবর্তন হয়েছে মূলত ওয়ানডে ফরম্যাটে। সে ক্ষেত্রে সবগুলো নিয়মের ব্যবহার দেখা যাবে আগামী ১০ জুলাই থেকে শুরু হতে যাওয়া বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে।

তবে, নো বলের নিয়মটি ক্রিকেটের সীমিত ওভারের উভয় ফরম্যাটে চালু করতে যাওয়ায় আজই এর `অভিষেক` হয়ে যাচ্ছে।

নতুন নিয়ম অনুযায়ী, এখন থেকে বোলারদের ওভার স্টেপিংয়ের `নো`ই শুধু নয়; বিমারের নো, বাউন্সারের নো, নির্দিষ্টসংখ্যক ফিল্ডার বৃত্তে না থাকার নো সবকিছুতে ফ্রি হিটের সুবিধা পাবে ব্যাটিং দল।

নতুন নিয়মে ওয়ানডে থেকে ব্যাটিং পাওয়ার প্লে তুলে নেয়া হয়েছে। প্রথম দশ ওভারের ১৫ গজ বৃত্তের মধ্যে ক্যাচ নেয়ার জন্য বাধ্যতামূলক দুজন ফিল্ডার রাখার নিয়মও বাদ দেয়া হয়েছে। এছাড়া শেষ দশ ওভারে ৩০ গজের বৃত্তের বাইরে সর্বোচ্চ পাঁচজন ফিল্ডার রাখা যাবে।