খুলে দেয়া হয়েছে করাচির বিমানবন্দর

SHARE

পাকিস্তানের সর্ববৃহৎ বিমানবন্দর করাচিস্থ জিন্নাহ আন্তর্জাতিক বিমানবন্দরটি ‘সন্ত্রাসীমুক্ত’ করে পুনরায় খুলে দেয়া হয়েছে। অভিযানের স্বার্থে রোববার রাত থেকে সোমবার বিমানবন্দরের কার্যক্রম স্থগিত ছিল।image_95262_0

রোববার গভীর রাতে হত্যাযজ্ঞ শুরু হওয়ার পর সেনাবাহিনীর ব্যাপক তৎপরাতায় সোমবার দিনের শুরুতে বিমানবন্দরের পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।
শেষ খবর পাওয়া পর্যন্ত আক্রমণকারী ও বিমানবন্দরের বেসামরিক নিরাপত্তরক্ষীসহ নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৩০। সেনা অভিযানে আক্রমণকারীদের সকলেই নিহত হয়েছেন।
পাকিস্তানের তালেবান সমর্থিত সশস্ত্র ইসলামি দল তেহরিক-ই-তালেবান এ হামলার দায় স্বীকার করে কারণসহ উল্লেখ করেছে। গত বছর তাদের এক শীর্ষ নেতাকে হত্যার ‘প্রতিশোধে’ এ হত্যাকাণ্ড ঘটানো হয়েছে।
হামলাকারিরা কী করে বিমানবন্দরের মতো সুরক্ষিত অঞ্চলে সশস্ত্র অবস্থায় প্রবেশ করতে পারলো তা উৎদঘাটনের স্বার্থে তদন্ত চলছে। ধারণা করছে তারা নকল পরিচয়পত্র দেখিয়ে প্রবেশ করেছে।
অথবা, বিমানবন্দরের সীমানা অঞ্চলের কাঁটাতার কেটে রোববার স্থানীয় সময় রাত ১১:০০ নাগাদ ভারি অস্ত্রসহ প্রবেশ করেছে।
দেশটির প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের রাজনীতি সচিব আসিফ কিমরানি তেহরিক তালেবানদের নিয়ন্ত্রণ থেকে জিন্নাহ আন্তর্জাতিক বিমানবন্দরকে মুক্ত করার জন্যে পরিচালিত সেনাতৎপরতার প্রশংসা করেছেন।