পাকিস্তানের পাশে দাঁড়াতে চায় যুক্তরাষ্ট্র

SHARE

পাকিস্তানের জিন্নাহ আন্তর্জাতিক বিমানবন্দরে তালেবান সমর্থিত পাকিস্তানি সশস্ত্র ইসলামি দলের হামলার তদন্ত কার্যক্রমে পাকিস্তানকে সহায়তা করতে চায় যুক্তরাষ্ট্র।image_95274_0

রোববার গভীর রাত থেকে সোমবার অবধি পরিচালিত অভিযান ও ধ্বংসযজ্ঞে ৩০ জন নিহত পরদিনই যুক্তরাষ্ট্র পাকিস্তানের ‘সংশ্লিষ্ট বিভাগকে তদন্ত কার্যে সহায়তা প্রদানের’ এ প্রস্তাব দিলো।
জানা গেছে, তেহরিক-ই-তালিবানের সদস্যেরা রোববার রাতে বিমানবন্দরে নিরাপত্তারক্ষীদের ছদ্মবেশ নিয়ে প্রবেশ করেছিল।
হোয়াইট হাউসের মুখপাত্র জস আর্নেস্ট তার ভাষ্যে জানান, যুক্তরাষ্ট্র এ হামলার তীব্র জানায় এবং নিহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করে। একইসঙ্গে পাকিস্তানকে এর বিরুদ্ধে জোর তদন্তে নামার কাজে সহায়তা করতে চায়।
পররাষ্ট্র দপ্তরের সহকারী মুখপাত্র মেরি হার্ফও একই মত ব্যক্ত করেন। একইসঙ্গে এও জানান, পাকিস্তান যুক্তরাষ্ট্রের সহায়তা নেবে কিনা সে ব্যাপারে তিনি নিশ্চিত নন।
তেহরিক-ই-তালেবান এ হামলার দায় স্বীকার করে কারণও উল্লেখ করেছে। তাদের ভাষ্য- তালেবান বন্দিদের ওপর ‘অকথ্য নির্যাতন’, উত্তর ওয়াজিরিস্তানে ড্রোন বিমান হামলা এবং সে হামলায় তালেবান নেতা হাকিমুল্লাহ মেহসুদের মৃত্যুর ‘প্রতিশোধ’ হিসেবে এ হামলা চালিয়েছে।
তেহরিক-ই-তালেবান আরও জানিয়েছে, ‘মাত্র একজনের জন্যে প্রতিশোধ নেয়া হয়েছে, আরও একশত জনের জন্যে প্রতিশোধ নেয়া এখনও বাকি রয়ে গেছে। সবে তো শুরু।’