দুর্নীতি: সাবেক ধর্ম প্রতিমন্ত্রীর এপিএস শৈলেন গ্রেপ্তার

SHARE

কোটি টাকার দুর্নীতির মামলায় আওয়ামী লীগ সরকারের সাবেক ধর্ম প্রতিমন্ত্রী শাহজাহান মিয়ার একান্ত সহকারী সচিব (এপিএস) সৌমেন্দ লাল চন্দ শৈলেনকে গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। 83710_1

সোমবার বিকেল সাড়ে চারটার দিকে দুদকের উপপরিচালক এ কে এম মেসবাহ উদ্দিনের নেতৃত্বে একটি দল শৈলেনকে গ্রেপ্তার করে রমনা থানায় সোপর্দ করে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে দুদকের উপপরিচালক প্রণব কুমার ভট্টাচার্য জানান, শৈলেনকে রাজধানীর বেইলি রোডের নিজ বাসা থেকে গ্রেপ্তার করা হয়েছে।

গত ২ জুন শৈলেনের বিরুদ্ধে ১ কোটি ১১ লাখ ৮৫ হাজার ৬৩৯ টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ থাকার অভিযোগে রমনা থানায় মামলা (নম্বর-৫) করে দুদক।

মামলার এজাহারে বলা হয়েছে, আয়কর নথি ও ব্যাংক বিবরণীতে দেখা যায়, শৈলেন মোট ১ কোটি ১৮ লাখ ৪৬ হাজার ৪২ টাকা অর্জন করেছেন। ওই টাকার মধ্যে ১ কোটি ১১ লাখ ৮৫ হাজার ৬৩৯ টাকা তিনি জ্ঞাত আয়বহির্ভূত উত্স থেকে অর্জন করেছেন বলে দুদকের অনুসন্ধানে প্রমাণিত। এ ছাড়া তার আয় ও সঞ্চয়ের মধ্যে বিশাল পার্থক্য রয়েছে।

এ বিষয়ে চলতি বছরের ১৫ এপ্রিল শৈলেন ও তার স্ত্রী শাস্তা চন্দকে তলব করে দুদক।

দুদক সূত্র জানায়,  শৈলেনের বিরুদ্ধে প্রায় ৫০ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে। পটুয়াখালীতে শৈলেনের পাঁচতলা একটি বাড়িসহ রাজধানীতে একাধিক ফ্ল্যাট রয়েছে। এ ছাড়া ভারতে অর্থ পাচার ও ৫০৪টি হজ এজেন্সির কাছ থেকে অবৈধভাবে কোটি কোটি টাকা আদায়ের অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে।