ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নতুন কমিটিতে আসছেন যারা

SHARE

satrolig17আগামীকাল বৃহস্পতিবার বাংলাদেশ ছাত্রলীগ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সম্মেলন। সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি এইচ এম বদিউজ্জামান সোহাগ এই সম্মেলনের উদ্ধোধন করবেন। আর এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সাবেক ছাত্রলীগ সভাপতি ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি।

কেন্দ্রীয় কমিটির ২৮তম সম্মেলন হবে আগামী ২৫ ও ২৬ জুলাই। এর আগে ঢাকা মহানগর মহানগর ও জেলা পর্যায়ের কমিটির সম্মেলন চলছে। ইতোমধ্যে ঢাকা মহানগরসহ বিভিন্ন বিভাগের সম্মেলন সম্পন্ন হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কারা আসবেন এ নিয়ে চলছে এ মুহূর্তের হিসাব-নিকাশ। একটি সংস্থার পক্ষ থেকে এরইমধ্যে সম্ভাব্য প্রার্থীদের একটি তালিকা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠনো হয়েছে বলে জানা গেছে। এদিকে পদপ্রত্যাশীরা অবিরাম দৌড়ঝাঁপ করেছেন।

`নেতৃত্ব নির্ধারণকারী সিন্ডিকেট ও আঞ্চলিকতা’র অভিযোগ করছেন কেউ কেউ। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যায়ের গত দুই কমিটি বৃহত্তর ফরিদপুর ও বরিশাল থেকে দেয়া হয়েছে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন আলোচনা-সমালোচনা হচ্ছে।

সম্মেলনের দিনক্ষণ ঘোষণার পর পরই প্রাণচাঞ্চল্য হয়ে উঠেছে ছাত্রলীগের রাজনীতি। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে কেন্দ্রীয়, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ও বিভিন্ন ইউনিটের নেতাদের ভিড় লেগেই থাকে। কমিটিতে স্থান পেতে মন্ত্রী-এমপি ও সাবেক-বর্তমান ছাত্রনেতা থেকে শুরু করে আঞ্চলিক নেতাদের সঙ্গে দেখা করে লবিং করছেন সম্ভাব্য প্রার্থীরা। কেন্দ্রীয় নেতাদের পাশাপাশি প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনেকের সঙ্গেই দিন-রাত দেখা করতে দেখা যাচ্ছেন অনেককেই।

তবে কে হচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের আগামী দিনের কাণ্ডারি, কেমন তার ব্যক্তিগত ইমেজ-এ নিয়ে চলছে আলোচনা-সমালোচনা। দলের প্রতি আনুগত্যশীল, মেধাবী, পরিশ্রমী ও ক্লিন ইমেজের নেতাকে প্রাধান্য দেয়া হবে আশা করছেন পদপ্রার্থীরা।  একটি গোয়েন্দা সংস্থা পদপ্রত্যাশীদের জীবনবৃত্তান্ত সংগ্রহ করেছেন। এতে তারা বেশ কয়েকটি বিষয়কে সামনে রেখে ক্যাম্পাস ও পদপ্রত্যাশীদের এলাকায় যাচাই-বাচাই করছেন। বিষয়গুলোর মধ্যে রয়েছে- পদপ্রত্যাশীরা দলের প্রতি আনুগত্যশীল কিনা, পরিবার কোন ধারার রাজনীতিতে জড়িত, মাদক ব্যবসায় জড়িত আছে কিনা ইত্যাদি।

ঢাকা বিশ্বিবিদ্যালয় শাখার সভাপতি ও সাধারণ সম্পাদকের দৌঁড়ে এগিয়ে রয়েছেন সাবেক ও বর্তমান কমিটির বিভিন্ন হল কমিটি কেন্দ্রীয় কমিটির নেতারা। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের পদপ্রত্যাশীদের সোম, মঙ্গল এবং বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডাকসু ভবনে জীবনবৃত্তান্ত সংগ্রহ করা হয়। কেন্দ্রীয় সহ-সভাপতি জয়দেব নন্দীর নেতৃত্বে জীবনবৃত্তান্ত সংগ্রহ করা হয়। জয়দেব নন্দী বুধবার বিকেলে বলেন, “পদ দুইটির বিপরীতে ১৯০টি আবেদন জমা পড়েছে।”

কমিটিতে আসছেন যারা: ছাত্রলীগ সাবেক সাধারণ সম্পাদক মাহফুজুল হায়দার চৌধুরী রোটনের অনুসারী ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির তথ্য ও গবেষণা সম্পাদক এরশাদুর রহমান চৌধুরী, বর্তমান ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজমুল আলমের অনুসারী কবি জসীম উদদীন হল শাখা ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক সভাপতি শেখ সোহেল রানা টিপুর অনুসারী শহীদ সার্জেন্ট জহুরুল হক হল শাখা ছাত্রলীগের বর্তমান সভাপতি রিফাত জামান ও বঙ্গবন্ধু হল শাখার সভাপতি দারুস সালাম শাকিল, বর্তমান ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজমুল আলমের অনুসারী কেন্দ্রীয় কমিটির উপ-ক্রীড়া বিষয়ক সম্পাদক আবিদাল হাসান, জগন্নাথ হল শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক আতিদ্য নন্দী ও সূর্যসেন হল শাখার সভাপতি মোবারক হোসেন; ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাবেক সাধারণ সম্পাদক সাজ্জাদ সাকিব বাদশার অনুসারী জগন্নাথ হল শাখার সাংগঠনিক সম্পাদক শেখর মন্ডল, কেন্দ্রীয় ছাত্রলীগ সভাপতি এইচ. এম বদিউজামান সোহাগের অনুসারী  হাজী মহসীন হল শাখার সভাপতি মেহেদী হাসান ও মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল শাখার সভাপতি মোহাহের হোসেন প্রিন্স ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার বর্তমান সভাপতি মেহেদী হাসান মোল্লার অনুসারী জসীম উদদীন হল শাখার সাধারণ সম্পাদক বিএম এতেশাম ও সূর্যসেন হল শাখার সাধারণ সম্পাদক আরেফিন সুজন।

কেন্দ্রীয় কমিটিতে এগিয়ে রয়েছেন যারা
বর্তমান কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেন আনু, কৃষি বিষয়ক সম্পাদক রাইসুল ইসলাম জুয়েল, গণযোগাযোগ সম্পাদক অহিদুর রহমান জয়, ত্রাণ ও দুয়োগ বিষয়ক সম্পাদক নুরে আলম, সমাজসেবা বিষয়ক সম্পাদক কাজী এনায়েত, পরিবেশ বিষয়ক সম্পাদক সাইফুর রহমান সোহাগ, ক্রীড়া বিষয়ক সম্পাদক আবিদাল হাসান, উপ-দফতর বিষয়ক সম্পাদক কবির মোহাম্মদ শহীদুল ইসলাম, উপ-স্কুল বিষয়ক সম্পাদক ইমতিয়াজ বাপ্পী ও কেন্দ্রীয় সহ-সম্পাদক আসাদুজ্জামান নাদিম।

উল্লেখ্য, ৮ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলনে ছাত্রলীগ সভাপতি এইচ এম বদিউজ্জামান সোহাগ কেন্দ্রীয়, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সম্মেলনসহ বিভিন্ন মহানগর ও জেলা পর্যায়ের কমিটিগুলোর সম্মেলনের তারিখ ঘোষণা করেন।