মোদির সফরে কংগ্রেস-আ.লীগের সম্পর্ক ছিন্ন হয়েছে

SHARE

emaj14ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের মধ্যে দিয়ে কংগ্রেস ও আওয়ামী লীগের সম্পর্ক ছিন্ন হয়েছে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর এমাজউদ্দীন আহমেদ।

জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে বুধবার দুপুরে দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলন আয়োজিত ভারতীয় প্রধানমন্ত্রীর সফর : প্রত্যাশা ও প্রাপ্তি’ শীর্ষক গোলটেবিল আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

এমাজউদ্দীন আহমেদ বলেন, ভারতের কংগ্রেস সরকারের সাথে বিভিন্ন দেশের সম্পর্ক রয়েছে। তেমনি আওয়ামী লীগের সাথেও তাদের নাড়ির সম্পর্ক। ২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচনের আগে তখনকার কংগ্রেস সরকারের পররাষ্ট্রমন্ত্রী সুজাতা সিং এরশাদের সঙ্গে বৈঠক করেন। এমনকি এরশাদকে হুমকি দিয়ে নির্বাচন অংশ নিতে বাধ্য করেন। কিন্তু মোদির বাংলাদেশ সফরের মধ্য দিয়ে কংগ্রেসের সাথে আওয়ামী লীগের সম্পর্ক আগের মতো আছে কিনা জানি না, তবে আগের মতো শক্তিশালী নেই।

তিনি আরও বলেন, আমরা আশা করেছিলাম মোদির এই সফরে তিস্তা চুক্তি হবে। তা হয়নি। জনগণের সমর্থন নিয়ে তিস্তা চুক্তির দাবি জোরালো করতে হবে। জনসমর্থনহীন সরকার দিয়ে এ দাবি আদায় করা সম্ভব নয়।

আলোচনায় অংশ নিয়ে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মেজর জেনারেল (অব.) রুহুল আলম চৌধুরী বলেন, নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরে আমরা কিছু পাইনি এমন বলব না। বেগম খালেদা জিয়ার সাথে মোদির ১৫ মিনিটের একান্ত বৈঠক হয়েছে। এটি একটি বিরাট প্রাপ্তি। বৈঠকে কি আলোচনা হয়েছে তা জানি না। তবে আমি বিশ্বাস করি খালেদা জিয়া সময় নষ্ট করেননি।

আয়োজক সংগঠনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপনের সভাপতিত্বে আরও বক্তব্য দেন- বিএনপির সহ স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক এবি এম মোশাররফ হোসেন ও সাবেক সংসদ সদস্য শাহ্ মো. আবু জাফর আহমেদ প্রমুখ।