তরমুজ অস্ত্র!

SHARE

tormujপারস্য উপসাগর তীরবর্তী আরব দেশগুলোতে দীর্ঘদিন ধরে ইরানের তরমুজ একটি উপাদেয় ফল হিসেবে সমাদর পেয়ে আসলেও সম্প্রতি এই ফলটি নিয়ে  রাজনীতি শুরু হয়েছে।

ইরানের কর্মকর্তারা জানিয়েছেন, সংযুক্ত আরব আমিরাত সাম্প্রতিক সময়ে ইরানি তরমুজের ছয়টি চালান ফেরত দিয়েছে। আবুধাবির দাবি, ইরানের তরমুজের মধ্যে ‘সন্দেহজনক গর্ত’ পাওয়া গেছে। আরব আমিরাতের স্থানীয় গণমাধ্যম প্রচারণার ঝড় তুলেছে এই বলে যে, ইনজেকশনের সিরিঞ্জের মাধ্যমে ক্ষতিকর কীটনাশক ঢোকানোর কারণে তরমুজে এসব গর্ত তৈরি হয়েছে।

অথচ কাতারসহ আরো কিছু আরব দেশের ল্যাবরেটরিতে পরীক্ষা করে ইরানি তরমুজ থেকে ক্ষতিকর কোনো উপাদান পাওয়া যায়নি। এরপরও ইরানি তরমুজের চালান ফেরত পাঠানো অব্যাহত রেখেছে সংযুক্ত আরব আমিরাত।

ইরানের উদ্ভিদ ও ফল সংরক্ষণ সংস্থার প্রধান হোসেইন ইযাদি নাজাফাবাদি এ সম্পর্কে বলেছেন, “কোনো রাজনৈতিক খেলা বা বাণিজ্যিক প্রতিদ্বন্দ্বিতার কারণে এ ধরনের প্রচারণা চালানো হচ্ছে।” ইরান বিষয়টি নিয়ে আইনি প্রক্রিয়ায় অগ্রসর হবে বলে তিনি জানান।

নাজাফাবাদি বলেন, কোনো ধরনের সমস্যা ছাড়াই ইরান বর্তমানে তুরস্ক, তুর্কমেনিস্তান, জর্জিয়া ও জার্মানিতে তরমুজ রপ্তানি করে যাচ্ছে।

ইরানের জনগণ ব্যাপকভাবে মনে করে, দেশটি ইয়েমেনে চলমান সৌদি অন্যায় আগ্রাসনের বিরোধিতা করার কারণে আরব গণমাধ্যম তেহরানের বিরুদ্ধে নানা ধরনের প্রচারণা চালাচ্ছে; যার অংশ হচ্ছে তরমুজের বিরুদ্ধে এই অপপ্রচার।- আইআরআইবি