টাইমের তালিকায় বিশ্বে সবচেয়ে প্রভাবশালী পুতিন

SHARE
putinটাইম ম্যাগাজিনের পাঠক জরিপে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি নির্বাচিত হয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা কিংবা খ্রিস্টানদের সর্বোচ্চ ধর্মীয় নেতা পোপ ফ্রান্সিসের মতো ব্যক্তিদের পেছনে ফেলে পুতিন এই তালিকার শীর্ষে আছেন ৬ দশমিক ৯৫ শতাংশ ভোট পেয়ে।
এর আগে গত বছর টাইম ম্যাগাজিনের ‘পারসন অফ দ্য ইয়ার’ এবং ২০১৩ সালে ‘ইন্টারন্যাশনাল পারসন অফ দ্য ইয়ার’র স্বীকৃতি পান পুতিন।
পাঠক জরিপে বিশ্বের প্রভাবশালী ব্যক্তিত্বের তালিকায় রাশিয়ার প্রেসিডেন্টের পরের অবস্থানে উঠে এসেছে দক্ষিণ কোরিয়ার লি চে-রিন। ‘সি এল’ নামে খ্যাত এই র্যা প সঙ্গীত তারকা ৬ দশমিক ৯ পয়েন্ট পেয়েছেন।
তালিকার পরবর্তী তিন অবস্থানে আছেন বিশ্বকাঁপানো তিন পপস্টার। তিনজই নারী। তারা হলেন- লেডি গাগা (২ দশমিক ৬ পয়েন্ট), রিহান্না (১ দশমিক ৯ পয়েন্ট) ও টেলর সুইফট (১ দশমিক ৮  পয়েন্ট)।
পয়েন্ট বিবেচনায় তালিকার শীর্ষ দশে স্থান পেয়েছেন তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাই লামা, নোবেলজয়ী পাকিস্তানি কিশোরী মালালা ইউসুফজাই ও পোপ ফ্রান্সিস।
পাঠকের মতামতের ভিত্তিতে এবারের তালিকায় জায়গা করে নিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (০.৬) ও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (০.৫)।
প্রভাবশালী ব্যক্তি নির্বাচনের এই জরিপে সবচেয়ে বেশি ভোট দিয়েছে যুক্তরাষ্ট্রের পাঠকরা। জরিপের মোট ৫৭ দশমিক ৪ শতাংশ ভোটই এসেছে এ দেশের পাঠকদের কাছ থেকে। তবু শীর্ষ দশে হয়নি মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার স্থান। ১ দশমিক ৪ পয়েন্ট নিয়ে আছেন এগারো নম্বরে। ১ দশমিক ২ শতাংশ ভোট নিয়ে তার সঙ্গেই আছেন ফার্স্ট লেডি মিশেল ওবামা।
পাঠক জরিপের ভিত্তিতে তালিকা প্রকাশের পরপরই টাইম জানিয়েছে, সম্পাদক প্যানেলের তৈরি করা বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকা বৃহস্পতিবার প্রকাশ হবে।