এক মামলায় জামিন পেলেন মির্জা আব্বাস

SHARE
আসন্ন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী মির্জা আব্বাসকে এক মামলায় তিন সপ্তাহের আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট।
বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুরের হাইকোর্ট বেঞ্চ বুধবার এ আদেশ দেন।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও ঢাকা মহানগর আহ্বায়ক মির্জা আব্বাসের পক্ষে রাজধানীর পল্টন, মতিঝিল ও শাহবাগ থানার তিন মামলায় ১২ এপ্রিল আগাম জামিন চেয়ে আবেদন করা হয়।
বুধবার শুনানি শেষে হাইকোর্ট ওই বেঞ্চ মির্জা আব্বাসকে এক মামলায় জামিন, এক মামলায় বিভক্ত আদেশ ও আরেক মামলা বেঞ্চের কার্যতালিকা থেকে বাদ দেন।
মির্জা আব্বাসের পক্ষে তার আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন এদিন আদালতে শুনানি করেন।
তিনি সাংবাদিকদের জানান, মির্জা আব্বাসকে পল্টন থানার মামলায় তিন সপ্তাহের আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট। এছাড়া মতিঝিল থানার মামলায় হাইকোর্ট বেঞ্চ বিভক্ত আদেশ দিয়েছেন। জামিনের শুনানির জন্য মামলাটি প্রধান বিচারপতির কাছে পাঠানো হবে পরে তিনি শুনানির জন্য বেঞ্চ ঠিক করবেন।
মাহবুব উদ্দিন খোকন জানান, শাহবাগ থানার মামলাটি বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুরের হাইকোর্ট বেঞ্চ কার্য তালিকা থেকে বাদ দেন। এ মামলার শুনানি পরবর্তীতে অন্য বেঞ্চে হবে।
প্রসঙ্গত, পল্টন থানার মামলাটি পুলিশ দায়ের করে ২০১৪ সালের ২৮ ডিসেম্বর। বাসে অগ্নিসংযোগ ও হাতবোমা বিস্ফোরণের অভিযোগ আনা হয় এ মামলায়।
এছাড়া গত ৪ জানুয়ারি বিস্ফোরক আইনে মতিঝিল থানায় একটি মামলা করা হয়। আর শাহবাগ থানার মামলাটি গত বছরের ৬ মার্চ দুদক দায়ের করে। সাংবাদিকদের মধ্যে প্লট বরাদ্দে দুর্নীতির অভিযোগে করা এ মামলার এজাহারে মির্জা আব্বাসের নাম না থাকলেও ‘গ্রেফতারের আশঙ্কায়’ তিনি জামিন চেয়েছেন বলে জামিন আবেদনে উল্লেখ করা হয়।
মির্জা আব্বাস সিটি নির্বাচনে অংশ নিতে যে হলফনামা জমা দিয়েছেন তাতে তার নামে আগে ২৪টি এবং বর্তমানে ৩৭টি ফৌজদারি মামলা থাকার কথা উল্লেখ করা হয়েছে।
সম্প্রতি ঢাকা মহানগর পুলিশ কর্তৃপক্ষ বলেছে, বিভিন্ন ফৌজদারি মামলার আসামিদের মধ্যে যারা জামিন না নিয়ে নির্বাচনে প্রার্থী হয়েছেন, তাদের গ্রেফতার করা হবে।