আন্তর্জাতিক মিডিয়ায় কামারুজ্জামানের ফাঁসি

SHARE

kamruzzaman11একাত্তরে মানবাবিরোধী অপরাধে জামায়াত নেতা মুহাম্মদ কামারুজ্জামানকে শনিবার রাতে ফাঁসি দেয়া হয়েছে। এই খবরটি আন্তর্জাতিক মিডিয়ায় ফলাও করে প্রচার করা হয়। একটি বিষয় লক্ষ্য করা গেছে ঢাকা থেকে সংবাদ সংস্থা এএফপি পাঠানোর নিউজটি বিশ্বের বেশিরভাগ পত্রিকা প্রকাশ করেছে।

বিবিসি অনলাইনের শিরোনাম ‘Bangladesh Islamist politician Kamaruzzaman hanged’। এশিয়া ক্যাটাগরিতে এটিকে লিড নিউজ করা হয়। কারাগারে কামারুজ্জামানের সঙ্গে দেখা করে বাইরে এসে গণমাধ্যমের কাছে তার ছেলে প্রতিক্রিয়া জানানোর একটি বড় ছবি ছাপে বিবিসি। অনেক বড় নিউজ ছাপে বিবিসি।

বৃটেনের বিখ্যাত দ্য গার্ডিয়ান পত্রিকার শিরোনাম ‘Islamist opposition leader executed for war crimes in Bangladesh’।

আল জাজিরার অনলাইন ‘Bangladesh hangs Islamist leader for 1971 war crimes’ শিরোনামে খবরটি প্রকাশ করে।

সৌদি গেজেটের শিরোনাম ছিল, Bangladesh hangs Jamaat-e-Islami leader for 1971 war massacre: minister. পত্রিকাটি  সংবাদ সংস্থা এএফপির খবরটি ছাপে। নিউজের সঙ্গে পত্রিকাটি ঢাকা কেন্দ্রীয় কারাগারের সামনে পাহারা থাকায় ব্যারের অ্যাকশন টাইপের একটি ছবি দিয়েছে।

ভারতের জিনিউজ-এর অনলাইনে খবরটি ‘Bangladesh executes Jamaat-e-Islami leader Muhammad Quamaruzzaman for 1971 war crimes’ শিরোনামে প্রকাশ করেছে।নিউজটিতে বলা জাতিসংঘ তারা ফাঁসির বিরোধিতা করে বিবৃতি দিয়েছে।

এনডিটিভি তার অনলাইনে খবরটি বেশ গুরুত্ব দিয়ে প্রকাশ করেছে। শিরোনাম দেয় ‘Bangladesh Hangs Top Jamaat Leader Qamaruzzaman’। এনডিটিভি ভারতের সংবাদ সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার (পিটিআই) দেয়া খবরটিই প্রকাশ করে।

টাইমস অব ইন্ডিয়ার শিরোনাম ‘Bangladesh hangs 1971 war criminal Kamaruzzaman’ পত্রিকাটির অনলাইন সংস্করণে এই নিয়ে অনেক বড় প্রতিবেদন প্রকাশ করে । নিউজটিতে ছবি ব্যবহার করে চারটি- কামারুজ্জামান, তার ছেলে , কাদের মোল্লা ও গোলাম আযমের।

পাকিস্তানের বিখ্যাত ডন পত্রিকার শিরোনাম ‘Bangladesh hangs Jamaat-e-Islami leader for 1971 war massacre’