ইরানের নির্বাচনে ফের প্রতিদ্বন্দ্বিতায় নামছেন আহমেদিনেজাদ

SHARE

ইরানের সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমেদিনেজাদ প্রেসিডেন্ট নির্বাচনের জন্য নিবন্ধন করেছেন। কট্টরপন্থি হিসেবে পরিচিত আহমেদিনেজাদ দীর্ঘ ১২ বছর পর আবার দেশটির প্রেসিডেন্ট হতে চেষ্টা চালাবেন। যদিও ২০১৭ ও ২০২১ সালের নির্বাচনে এ পদে নির্বাচনের জন্য অযোগ্য হয়েছিলেন তিনি।আর এবারও তাকে প্রতিদ্বন্দ্বিতা করতে বাধা দেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে। খবর এএফপি ও সিএনএনের।

এএফপির প্রতিবেদন বলছে, গত ১৯ মে হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির আকস্মিক মৃত্যুর পর নতুন প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ নির্ধারণ করে ইরান। ২৮ জুন দেশটিতে নতুন প্রেসিডেন্ট নির্বাচন হবে। সিএনএন বলছে, দেশটিতে কে প্রেসিডেন্ট নির্বাচন করতে পারবেন, কে পারবেন না, সেটি নির্ধারণ করে ধর্মীয় নেতাদের নিয়ে গঠিত ‘গার্ডিয়ান কাউন্সিল’। এই কাউন্সিল চাইলে তাঁর নিবন্ধন বাতিল করে দিতে পারে। ১১ জুন যাচাই-বাছাই শেষে প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করবে গার্ডিয়ান কাউন্সিল।

আহমেদিনেজাদ ইরানের চৌকস বিপ্লবী গার্ডের সদস্য ছিলেন। ২০০৫ সালে তিনি প্রথমবারের মতো দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হন। ২০১৩ পর্যন্ত টানা দুই মেয়াদে প্রেসিডেন্ট ছিলেন তিনি। এই সময়ে ইরানের পারমাণবিক কর্মসূচি ও ইসরায়েল সম্পর্কে উসকানিমূলক মন্তব্যের কারণে পশ্চিমাদের সঙ্গে অচলাবস্থা তৈরি হয়।এরপর ২০১৩ সালে পদত্যাগ করেন তিনি। যদিও ২০১৭ ও ২০২১ সালে তিনি ফের নির্বাচন করতে চেয়েছিলেন। কিন্তু দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির সঙ্গে দ্বন্দ্বের জেরে সে সময় তাকে বাধা দেওয়া হয়।