ফলাফল ঘোষণার পর ঐক্যের ডাক রামাফোসার

SHARE

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা রাজনৈতিক দলগুলোর প্রতি দেশের ভালোর জন্য একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন। গত সপ্তাহের নির্বাচনে প্রথমবারের মতো আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) সংখ্যাগরিষ্ঠতা হারানোর পর দলটির শীর্ষ নেতা হিসেবে তিনি ঐক্যের এই ডাক দিলেন। খবর আলজাজিরার।

সংখ্যালঘু শ্বেতাঙ্গ শাসনের অবসান ঘটিয়ে ৩০ বছর আগে ক্ষমতায় আসা এএনসি এবারের নির্বাচনে সবচেয়ে খারাপ ফলাফল করেছে, রোববারের (২ জুন) ফলাফল ঘোষণায় এমনটিই দেখা যাচ্ছে। আফ্রিকার স্বাধীকার আন্দোলনের সবচেয়ে পুরোনো এই দলটিকে এক সময় নেতৃত্ব দিয়েছেন অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলা।

চাকরিহীনতা, অসমতা আর অব্যাহত লোডশেডিংয়ে বিরক্ত ভোটাররা দেশটির পার্লামেন্ট নির্বাচনে এএনসিকে ভোট দেয়া থেকে ব্যাপক হারে বিরত থাকে। যার ফলে দলটি এবার ভোট পায় ৪০ দশমিক ২০ শতাংশ। এর আগের নির্বাচনে ২০১৯ সালে এএনসি ভোট পেয়েছিল ৫৭ দশমিক ৫০ শতাংশ।

প্রধান বিরোধী দল ডেমোক্রেটিক এলায়েন্স পেয়েছে ২১ দশমিক ৬০ শতাংশ ভোট। এছাড়া এএনসির সাবেক নেতা জ্যাকব জুমার নেতৃত্বাধীন নতুন দল এমকে পার্টি পেয়েছে ১৪ দশমিক ৭০ শতাংশ ভোট। মূলত এএনসির ভোট ব্যাংকেই আঘাত হানে এমকে পার্টি।

ঘোষিত ফলাফল অনুসারে দেশটির জাতীয় পরিষদের ৪০০টি আসনের মধ্যে এএনসি পেয়েছে ১৫৯টি আসন। এর আগের নির্বাচনে তাদের আসন সংখ্যা ছিল ২৩০টি।

ইলেক্টোরাল কমিশনের চূড়ান্ত ফলাফল ঘোষণার পর সিরিল রামাফোসা বলেন, ‘দক্ষিণ আফ্রিকার নাগরিকরা আশা করে যাদের তারা ভোট দিয়েছে তারা যেন নিজেদের মধ্যে বিভেদ ভুলে অভিন্ন লক্ষ্য খুঁজে পায় এবং সবার ভালোর জন্য একসঙ্গে কাজ করে। আর এ কথাই তারা বলেছে।’

রামাফোসা নির্বাচনের জয়কে গণতন্ত্রের জয় হিসেবে উল্লেখ করে বলেন, ‘আমাদের সবার সামনে এখন সময় এসেছে দক্ষিণ আফ্রিকাকে সামনে এগিয়ে নেওয়ার।’