১০ মের মধ্যে ভারতীয় সেনাদের ছাড়তে হবে মালদ্বীপ

SHARE

আগামী ১০ মের পর ভারতীয় কোনো সামরিক কর্মী মালদ্বীপে থাকতে পারবেন না বলে জানিয়েছেন দেশটির রাষ্ট্রপতি মোহাম্মদ মুইজু।

চীনের সঙ্গে দ্বিপাক্ষিক সামরিক চুক্তি স্বাক্ষরের দিন সোমবার এ কথা জানান তিনি। এ চুক্তির আওতায় চীন মালদ্বীপকে বিনামূল্যে সামরিক সহায়তা দেবে।

মুইজু তার বার্তায় বলেন, ১০ মের পরে কোনো ইউনিফর্ম পরা ভারতীয় সামরিক কর্মী, এমনকি বেসামরিক পরিচয়ে সাদা পোশাকে ভারতীয় সৈন্যকেও মালদ্বীপে থাকতে দেয়া হবে না।

তার এই বার্তা মুইজুর ভারতবিরোধী বক্তব্যকে আরও জোরদার করে।

একটি ভারতীয় বেসামরিক দল মালদ্বীপের তিনটি বিমানবন্দরের একটি দখল করতে দ্বীপরাষ্ট্রে যাওয়ার এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে রাষ্ট্রপতি মুইজুর বার্তাটি এসেছে।

মুইজুকে উদ্ধৃত করে দ্য অ্যাডিশনের প্রতিবেদনে বলা হয়, ‘অনেকে ভারতীয় সেনাদের বহিষ্কারে সরকারের সাফল্য সম্পর্কে গুজব ছড়াচ্ছে এবং তারা পরিস্থিতি বিভ্রান্ত করার চেষ্টা করছে। তারা বলতে চাইছে, ভারতীয় সৈন্যরা চলে যাচ্ছে না, তারা ইউনিফর্ম পরিবর্তন করে বেসামরিক পোশাক পরে ফিরছে। কিন্তু আমাদের এমন চিন্তা করা উচিত নয়, যা আমাদের মনে সন্দেহ সৃষ্টি করে এবং মিথ্যা ছড়ায়।’

মালদ্বীপে তিনটি ভারতীয় প্ল্যাটফর্মে ৪৪টি ভারতীয় সেনা মোতায়েন রয়েছে। মুইজু গত বছর ভারত-বিরোধী অবস্থান নিয়ে ক্ষমতায় এসেছিলেন এবং শপথ নেয়ার কয়েক ঘণ্টার মধ্যে তিনি ভারত মহাসাগরের কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ দ্বীপ দেশ থেকে ভারতীয় সেনা প্রত্যাহারের দাবি করেছিলেন।
খভর এনডিটিভি