কোপা আমেরিকার ভেন্যু চূড়ান্ত, ফাইনাল হবে মায়ামিতে

SHARE

চূড়ান্ত হলো ২০২৪ কোপা আমেরিকার ভেন্যু। যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় লাতিন ফুটবলের সবচেয়ে বড় আসর হবে ১৪টি শহরে। গতকাল সোমবার নিজেদের অফিশিয়াল টুইটার পেজে বিষয়টি নিশ্চিত করেছে কনমেবল।
আগামী জুনে শুরু হবে কোপার লড়াই। যুক্তরাষ্ট্রের ১০ রাজ্যের ১৪টি শহরের ১৪টি স্টেডিয়ামে হবে ম্যাচগুলো। প্রতিটি স্টেডিয়াম ম্যাচ পাবে ২ থেকে ৩টি করে। এ বিষয়ে এক বিবৃতিতে বিশদভাবে জানিয়েছে টুর্নামেন্ট আয়োজকেরা। উদ্বোধনী ম্যাচ হবে আটলান্টার মার্সিডিজ বেঞ্জ স্টেডিয়ামে। আর ফাইনাল হবে লিওনেল মেসির বর্তমান ক্লাব ইন্টার মায়ামির মাঠ হার্ড রক স্টেডিয়ামে।
২০২৪ কোপা আমেরিকা হবে দক্ষিণ আমেরিকার ফুটবল টুর্নামেন্টের ৪৮তম আসর, যা আগামী ২০ জুন শুরু হয়ে চলবে ১৪ জুলাই পর্যন্ত। কোয়ার্টার ফাইনাল ৪ থেকে ৬ জুলাই। ৯ ও ১০ জুলাই হবে সেমিফাইনালের দুই ম্যাচ। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ ১৩ জুলাই। আগামী বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) স্থানীয় সময় সন্ধ্যায় ফ্লোরিডার মায়ামির জেমস লে. নাইট সেন্টারে অনুষ্ঠিত হবে কোপা আমেরিকার ড্র।

কনমেবল অঞ্চল বা দক্ষিণ আমেরিকার ১০ দল ছাড়াও আগামী কোপায় দেখা যাবে উত্তর, মধ্য ও ক্যারিবিয়ান অঞ্চলের (কনকাকাফ) ৬ দলকে। ১৬ দলকে ভাগ করা হবে চার গ্রুপে। সেখান থেকে দ্বিতীয় রাউন্ড ও কোয়ার্টার ফাইনাল। এরপর হবে সেমিফাইনাল ও ফাইনালের লড়াই।
২০২৬ বিশ্বকাপও হবে মার্কিন মুলুকে। তারই প্রস্তুতি হিসেবে এখানে দক্ষিণ আমেরিকা মহাদেশের সবচেয়ে বড় ফুটবল টুর্নামেন্ট আয়োজন করা হচ্ছে। যুক্তরাষ্ট্রে কোপা আমেরিকা আয়োজন নিয়ে কনমেবলের সভাপতি আলেহান্দ্রো ডমিঙ্গেজ বলেছেন, ‘আমেরিকান মহাদেশে স্টেডিয়ামভর্তি আবেগ নিয়ে কোপা আমেরিকার অবিস্মরণীয় উদ্বোধনী ও ফাইনাল আয়োজনের আশা করছি। আটলান্টায় বল গড়ানো শুরু হবে এবং মায়ামির ফাইনালের আগ পর্যন্ত সেটি থামবে না। এসব শহরের স্টেডিয়ামগুলো অসাধারণ। এই প্রতিযোগিতা আয়োজনে যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ ও আমাদের বন্ধু কনকাকাফের মূল্যবান সহযোগিতার জন্য আমরা তাদের প্রতি কৃতজ্ঞ। আমরা সর্বকালের সেরা কোপা আমেরিকা আয়োজনের দিকে তাকিয়ে আছি।’
সবশেষ কোপা হয়েছিল ব্রাজিলে, ২০২১ সালে। সেবার মারাকানায় স্বাগতিকদের হারিয়ে শিরোপা জেতে মেসির আর্জেন্টিনা। বার্সেলোনা ও পিএসজির সাবেক তারকা কি এবার শিরোপা ধরে রাখতে পারবেন তাঁর বর্তমান ঠিকানায়? সম্প্রতি এক সাক্ষাৎকারে ৩৬ বছর বয়সী তারকা জানিয়েছেন, এখন তাঁর পুরোপুরি মনোযোগ কোপার দিকে।