সঠিক ইতিহাসচর্চার ধারায় যাচ্ছে দেশ: ইনু

SHARE

enu03সরকার দেশেকে সঠিক ইতিহাসচর্চা এবং সাংস্কৃতিক চর্চার ধারায় নিয়ে যাচ্ছে বলে দাবি করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

শুক্রবার বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) ৮ নম্বর ফ্লোরে ‘ডিজিটাল চলচ্চিত্র: সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ দাবি করেন তিনি।

বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ও বিএফডিসি আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন জাহাঙ্গীর হোসেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, তথ্যসচিব মরতুজা আহমদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম।

তথ্যমন্ত্রী বলেন, বর্তমান সরকার কূপমণ্ডুকতা বর্জন করেছে; কুসংস্কার বর্জন করেছে; ধর্মান্ধতা বর্জন করেছে; বিকৃতির ইতিহাস বর্জন করেছে; সঠিক ইতিহাসচর্চা এবং সঠিক সাংস্কৃতিক চর্চার ধারায় বাংলাদেশকে নিয়ে যাচ্ছে। এ কাজটি অব্যাহত রাখব। আর বাকি কাজগুলো চলচ্চিত্রের সঙ্গে সম্পৃক্তদের সমাধা করতে হবে।”

তথ্যমন্ত্রী বলেন, চলচ্চিত্রের বিকাশ সাধনের জন্য অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক একটি রাজনৈতিক আবহাওয়া চলচ্চিত্রসেবীদের ওপরে ছাতা হিসেবে থাকবে, যাতে সৃষ্টিশীল চলচ্চিত্র নির্মাণ করতে পারেন।

চলচ্চিত্র জগৎকে গতিশীল রাখার জন্য কী করা দরকার সে বিষয়ে সরকার ব্যবস্থা নেবে বলে জানান তথ্যমন্ত্রী।  তিনি বলেন, চলচ্চিত্র করপোরেশনকে আধুনিক করা, ডিজিটাল পদ্ধতি অনুসরণ করা, নতুন প্রযুক্তির সঙ্গে মিলিয়ে নেয়ার কাজগুলো ইতিমধ্যে সরকার হাতে নিয়েছে।

সেমিনারে স্বাগত বক্তব্য দেন বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক অতিরিক্ত সচিব হারুন অর রশীদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন চলচ্চিত্র নির্মাতা মোরশেদুল ইসলাম। প্রবন্ধের ওপর আলোচনা করেন চলচ্চিত্র নির্মাতা মোহাম্মদ হোসেন জেমি, অনিমেষ আইচ, জাকির হোসেন রাজু প্রমুখ।

এর আগে সকালে বিএফডিসির চত্বরে বেলুন উড়িয়ে জাতীয় চলচ্চিত্র দিবস ২০১৫-এর তিন দিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন করা হয়। এ সময় বিটিভির মহাপরিচালক আবদুল মান্নান ছাড়াও চলচ্চিত্র অঙ্গনের শিল্পী ও কলাকুশলীরা উপস্থিত ছিলেন।

এরপর চলচ্চিত্র দিবস উপলক্ষে শোভাযাত্রায় অংশ নেন  তথ্যমন্ত্রী। এফডিসি থেকে শুরু শোভাযাত্রাটি সোনারগাঁও মোড় হয়ে আবার এফডিসিতে গিয়ে শেষ হয়। তিন দিনের অনুষ্ঠানমালায় এফডিসির জহির রায়হান মিলনায়তনে ছবি প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। পাশাপাশি এফডিসি চত্বরে রয়েছে মেলার আয়োজন।