মুসলিম জনসংখ্যায় ইন্দোনেশিয়াকে পিছনে ফেলবে ভারত

SHARE

muslim india২০৫০-এর মধ্যে মুসলিম জনসংখ্যার বিচারে ভারত ছাপিয়ে যাবে ইন্দোনেশিয়াকেও। সেই ইন্দোনেশিয়া, যেখানে সবচেয়ে বেশি মুসলিম ধর্মাবলম্বী মানুষের বসবাস।

হ্যাঁ, এমনটাই দাবি করেছে Pew Research Center নামে একটি সংস্থা। বৃহস্পতিবার তাদের এই সমীক্ষা রিপোর্টটি প্রকাশিত হয়েছে।

রিপোর্টে জানানো হয়েছে, ২০৫০-এর মধ্যে বিশ্বজুড়ে হিন্দু জনসংখ্যা ৩৪ শতাংশ বাড়বে। আনুমানিক জনসংখা দাঁড়াবে ১৪০ কোটি। পরিসংখ্যানে দেখা যাচ্ছে, এই সংখ্যাটা বিশ্বের মোট জনসখ্যার ১৪.৯ শতাংশ। অনুমান, এই একই সময়ে বিশ্বের মোট জনসংখ্যার নিরিখে শীর্যে উঠে আসবে খ্রিস্টানরা। তবে, আগামী কয়েক দশকে মুসলিম জনসংখ্যা বৃদ্ধির হার হবে সবচেয়ে বেশি।

দেখা যাচ্ছে, ২০১০-এ মুসলিম জনসংখ্যা ছিল ১৬০ কোটি। খ্রিস্টানরা ২১৭কোটি। ২০৫০-এ মুসলিম ধর্মাবলম্বীরা পৌঁছে যাবেন ২৮০ কোটিতে। জনসংখ্যায় হিন্দুদের ঠিক দ্বিগুণ। বিশ্বের মোট জনসংখ্যার ৩০ শতাংশ। আর খ্রিস্টান বেড়ে হবে ২৯০ কোটি, যা বিশ্বের মোটা জনসংখ্যার ৩১ শতাংশ।

এই রিপোর্টেই উল্লেখ করা হয়, ভারতে সংখ্যাগরিষ্ঠ হিসেবে হিন্দুরা থাকলেও একই সঙ্গে ২০৫০-এ এ দেশে যত মুসলিম নাগরিক বাস করবেন, সেই সংখ্যাটা ইন্দোনেশিয়ার থেকেও বেশি হবে।

Pew Research Center-এর এই রিপোর্টে ভবিষ্যদ্বাণী করা হয়, বৃদ্ধির হার এই ভাবে চলতে থাকেল ২০৭০-এ মুসলিম ধর্মে বিশ্বাসী মানুষের সংখ্যাই হবে সবচেয়ে বেশি।