অটিজম বিষয়ে মেয়ের কাছে সচেতন হন প্রধানমন্ত্রী

SHARE

hasina saimaঅটিজম নিয়ে  মানুষের মধ্যে সচেতনতার অভাব রয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,  তিনিও এ ব্যাপারে সচেতন ছিলেন না। মেয়ে সায়মা ওয়াজেদ পুতুলের কাছ থেকে সচেতন হয়েছেন।

বৃহস্পতিবার বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে  দেয়া বক্তব্যে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

অটিজম নিয়ে মেয়ে সায়মা ওয়াজেদ পুতুলের প্রচেষ্টা ও অবদানের স্বীকৃতির কথা তুলে ধরে প্রধানমন্ত্রী তাকে ধন্যবাদ জানান।

প্রধানমন্ত্রী বলেন, সমাজে এখনো অনেক বাবা-মা আছেন, যারা অটিজমের ব্যাপারে সচেতন নয়। তিনি এ ব্যাপারে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান।

শেখ হাসিনা বলেন, তার সরকার অটিজম শিশুদের সমাজের মূল ধারায় আনার চেষ্টা করছে। এ ব্যাপারে নানা পদক্ষেপ নেয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, প্রতিবন্ধীদের প্রতিভার বিকাশের সুযোগ করে দিতে হবে। তাদের নিয়ে আসতে হবে সমাজের মূল ধারায়।

এ সময় প্রধানমন্ত্রী অটিস্টিক ও প্রতিবন্ধীদের জন্য তার সরকারের বিভিন্ন উদ্যোগ ও পদক্ষোপের কথা তুলে ধরেন।

প্রধানমন্ত্রী বলেন, প্রতিবন্ধীরা যাতে সমাজের বোঝা না হয় সে ব্যাপারে সরকার সদা সতর্ক।

২ এপ্রিল অষ্টম বিশ্ব অটিজম সচেতনতা দিবস। অটিজম শিশুদের জন্য একটি অন্যতম সমস্যা। অটিজম বিষয়ে আমাদের দেশের অধিকাংশ মানুষের ধারণা নেই বললেই চলে। তাই অটিজম বিষয়ে সাধারণ মানুষকে সচেতনতার জন্য ২০০৮ সাল থেকে ‘বিশ্ব অটিজম সচেতনতা দিবস’ পালিত হয়ে আসছে। এবারে দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘অটিজম সচেতনতা থেকে সক্রিয়তা, একীভূত সমাজ গঠনে বারতা’।

অন্যান্য বছরের মতো এবারো  বিভিন্ন বেসরকারি সংস্থা ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে দেশব্যাপী পালিত হচ্ছে দিবসটি।