শ্রীলঙ্কা থেকে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ সরিয়ে নিল আইসিসি

SHARE

শ্রীলঙ্কা ক্রিকেটের দুঃসময় যেন পিছুই ছাড়ছে না। সবার আগে বিশ্বকাপ ব্যর্থতায় ভারত ছেড়ে নিজ দেশে পৌঁছানোর পর থেকেই লঙ্কানরা পাচ্ছে একের পর এক দুঃসংবাদ। তবে বিষাদময় বিশ্বকাপ কাটানোর পর যে বড় দুঃসংবাদ পেয়েছে ১৯৯৬ বিশ্ব চ্যাম্পিয়নরা তা কখনো ভাবতে পারতেনি তারা। ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি শ্রীলঙ্কার সদস্যপদ স্থগিত করেছে। নিষেধাজ্ঞার পর আসন্ন ২০২৪ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের আয়োজক থেকেও শ্রীলঙ্কার নাম সরিয়ে নিল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।
এবারের বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে ম্যাচের আগেই ভেঙে দেওয়া হয়েছিল লঙ্কান ক্রিকেট বোর্ড (এসএলসি)। একই সঙ্গে নতুন পরিচালনা কমিটি নিয়োগের আগ পর্যন্ত অন্তবর্তীকালীন দায়িত্ব দেওয়া হয় সাবেক বিশ্বকাপজয়ী অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গার নেতৃত্বাধীন কমিটিকে।
সেই সিদ্ধান্তই কাল হয় শ্রীলঙ্কার ক্রিকেটের জন্য। আইসিসির নিয়ম অনুযায়ী, কোনো দেশের ক্রিকেট বোর্ডে সরকারি হস্তক্ষেপ চলবে না। তাই আইসিসি নিয়ম ভঙ্গ করায় দেশটির ক্রিকেট বোর্ডের সদস্য পদ বাতিল করে।
আজ আইসিসির এক জরুরি সভায় আজ (মঙ্গলবার) এই সিদ্ধান্ত নেওয়া হয়, আগামী বছরের জানুয়ারিতে শ্রীলঙ্কায় অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ আসর আর সেখানে হবে না। তা সরিয়ে নতুন আয়োজক করা হয়েছে দক্ষিণ আফ্রিকাকে।
আজ আইসিসি সভায় আসন্ন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ, লঙ্কান ক্রিকেট ও ওয়ানডে ফরম্যাটের ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। ভারতীয় ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজ জানিয়েছে, ‘সভায় সর্বসম্মতিতে সিদ্ধান্ত হয়েছে যে নিষেধাজ্ঞা এখনই উঠিয়ে নেওয়া হবে না। ফলে দেশটিতে স্বাভাবিক প্রক্রিয়ায় ক্রিকেট চালু থাকবে।’