গাজায় সাধারণ মানুষের রক্তক্ষয়ের জন্য দায়ী ইসরায়েল: উত্তর কোরিয়া

SHARE

ইসরায়েলিদের উপর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলা ও গাজায় সাধারণ মানুষের রক্তক্ষয়ের জন্য ইসরায়েলকে দায়ী করেছে পারমাণবিক শক্তিসমৃদ্ধ দেশ উত্তর কোরিয়া।
মঙ্গলবার (১০ অক্টোবর) দেশটির ক্ষমতাসীন ওয়াকার্স পার্টির পত্রিকা রোডোং সিনমুন একটি সংক্ষিপ্ত প্রবন্ধে বলেছে, ফিলিস্তিনিদের উপর ইসরায়েলের অব্যাহত অত্যাচারের ফলাফল হলো এই সংঘাত। গত শনিবার হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হয়। এরপর আজ প্রথমবারের মতো এ নিয়ে নিজেদের প্রতিক্রিয়া দেখিয়েছে দেশটি।
রোডোং সিনমুনের এ প্রবন্ধে লেখা হয়েছে, ‘আন্তর্জাতিক সম্প্রদায় দাবি করে হামাসের এই হামলা—সাধারণ ফিলিস্তিনিদের উপর ইসরায়েলের অব্যাহত অপরাধমূলক কর্মকাণ্ডের ফলাফল। এই সংঘাত থেকে মুক্তির একমাত্র উপায় হলো স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা করা। ’
এদিকে হামাস ইসরায়েলে হামলা শুরু করার পর এখন পর্যন্ত ১ হাজার ৫০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন। এরমধ্যে রয়েছেন ৯০০ ইসরায়েলি। অপরদিকে ইসরায়েলের বিমান হামলায় গাজা উপত্যকায় পাঁচশরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।
হামাসের এ রক্তক্ষয়ী ও প্রাণঘাতি হামলার পর এখন শঙ্কা দেখা দিয়েছে, গাজায় স্থল হামলা চালানো শুরু করতে পারে ইসরায়েল। এমন আশঙ্কার মধ্যে হামাস হুমকি দিয়েছে, যদি কোনো সতর্কতা ছাড়া ফিলিস্তিনের উপর কোনো হামলা চালানো হয় তাহলে— তাদের হাতে বন্দি ১৫০ ইসরায়েলিকে হত্যা করা হবে এবং সেই হত্যার ভিডিও প্রকাশ করা হবে।
ইসরায়েল ইতিমধ্যে গাজার সীমান্তের কাছে প্রায় ১ লাখ সেনা জড়ো করেছে। এছাড়া প্রায় ৩ লাখ সেনাকে সেনাবাহিনীতে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছে।