আত্মহত্যার প্রবণতা ছিল কো-পাইলটের

SHARE

lubitjerফ্রান্সের আল্পস পর্বতমালায় বিধ্বস্ত জার্মানউইংসের বিমানটির কো-পাইলট লুবিৎজের এক সময় আত্মহত্যার প্রবণতা ছিল। এ জন্য বেশ কয়েক বছর আগে চিকিৎসাও নিয়েছিলেন তিনি। জার্মান তদন্তকারীরা গত সোমবার এ কথা জানিয়েছেন। খবর রয়টার্স ও বিবিসির।

গত ২৪ মার্চ আল্পস পর্বতমালায় ৪ইউ ৯৫২৫ ফ্লাইটের যাত্রীবাহী বিমান বিধ্বস্তের ঘটনায় কো-পাইলট আন্দ্রে লুবিৎজ (২৭) ইচ্ছা করেই ঘটিয়েছেন বলে তথ্য-প্রমাণে দেখা গেছে। ওই ঘটনায় লুবিৎজসহ মোট ১৫০ আরোহীর সবাই মারা গেছেন।

জার্মানির দুসেলদের্ফের প্রসিকিউটর ক্রিস্টোফ কুম্পা জানিয়েছেন, কয়েক বছর আগে আত্মহত্যার প্রবণতার কারণে মনোচিকিৎসা নিয়েছিলেন লুবিৎজ। তবে ঠিক কত বছর আগে চিকিৎসা নিয়েছেন তা স্পষ্ট করে উল্লেখ করেননি তিনি।

২০০৮ সালে বিমানচালনার প্রশিক্ষণ নেওয়া শুরু করেন লুবিৎজ। ২০১৩ সালে তিনি পাইলট হন।

স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, ২০০৯ সালের দিকে মানসিক সমস্যার কারণে চিকিৎসকের শরণাপন্ন হন লুবিৎজ। প্রায় দেড় বছর ধরে চিকিৎসা নেন তিনি। ওই সময় তার মধ্যে বিষণ্নতা দেখা দেয়।

জার্মান স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, মানসিক চিকিৎসা শেষে লুবিৎজের চিকিৎসক নিশ্চিত করেছিলেন তিনি পুরোপুরি সুস্থ হয়েছেন।

লুবিৎজের সাবেক এক বান্ধবী জানিয়েছেন, ও বলত, আমি একদিন এমন কাজ করব যাতে সবাই আমাকে স্মরণ রাখবে।

এদিকে দুর্গম স্থান থেকে বিমানটির ধ্বংসাবশেষ উদ্ধারে এখনও কাজ চালিয়ে যাচ্ছে উদ্ধারকর্মীরা। ইতোমধ্যে ৮০ আরোহীর ডিএনএ (শনাক্তকারী জিন) উদ্ধার করা সম্ভব হয়েছে।

স্পেনের বার্সালোনা থেকে জার্মানির দুসেলদের্ফে যাওয়ার পথে এ৩২০ এয়ারবাসটি বিধ্বস্ত হয়। ২৪ মার্চ স্থানীয় সময় সকাল ১০টা ৫৩ মিনিটে বিমানটির সঙ্গে সর্বশেষ যোগাযোগ করা সম্ভব হয়েছিল।