দেশজুড়ে অ্যাম্বুলেন্স ধর্মঘট, যা বললেন স্বাস্থ্যমন্ত্রী

SHARE

জাতীয় নীতিমালা তৈরিসহ ছয় দফা দাবিতে দেশব্যাপী অনির্দিষ্টকালের ধর্মঘট ডেকেছে বাংলাদেশ অ্যাম্বুলেন্স মালিক কল্যাণ সমিতি।

সোমবার (২৪ জুলাই) দিবাগত রাত ১২টা থেকে দেশব্যাপী এ ধর্মঘট পালন শুরু হবে।

এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে এখন ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে, এমন সময় আন্দোলন কাম্য নয়।

দুপুরে ঢাকা মেডিকেল কলেজের (ঢামেক) এমবিবিএস কে-৮০ ব্যাচের ওরিয়েন্টেশন প্রোগ্রাম শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, তারা কেন ধর্মঘট ডেকেছে সে বিষয়টি আমার জানা নেই। তবে, ডেঙ্গু পরিস্থিতি খারাপ হচ্ছে, এখন ধর্মঘটের সময় নয়। এখন মানুষের সেবা, জীবন রক্ষা এবং চিকিৎসা সেবার প্রয়োজন। সেটি বন্ধ করে ধর্মঘটে চলে যাওয়াটা সঠিকভাবে নিতে পারছি না। অ্যাম্বুলেন্স মালিক-শ্রমিকদের সমস্যার যাতে সমাধান হয় সে বিষয়ে চেষ্টা করা হবে।

অ্যাম্বুলেন্স মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফার সই করা বিজ্ঞপ্তিতে ছয় দফা দাবির কথা জানানো হয়। দাবিগুলো হলো- অ্যাম্বুলেন্স থেকে প্রাইভেটকারের মতো বিআরটিএকে আয়কর (এটিআই) নেওয়া বন্ধ করতে হবে; অনতিবিলম্বে অ্যাম্বুলেন্সের জন্য জাতীয় নীতিমালা প্রণয়ন করতে হবে; দেশের প্রতিটি হাসপাতালে অ্যাম্বুলেন্সের পার্কিং সুবিধা দিতে হবে; রোগী থাকা অবস্থায় প্রতিটি পাম্পে সিরিয়াল ছাড়া তেল এবং গ্যাস নেওয়ার ব্যবস্থা করতে হবে এবং সড়কে হয়রানি মুক্ত ও নির্বিঘ্ন চলাচল নিশ্চিত করতে হবে। এ ছয় দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত এ ধর্মঘট চলবে।