রশিদ-মুজিবদের খেলে অনেক লাভ হচ্ছে টাইগার ব্যাটারদের

SHARE

সিরিজ হারের পর টাইগার অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ যা বলেছিলেন, প্রায় একই কথা বললেন দলের প্রধান সহকারী কোচ নিক পোথাসও। তিনিও বোঝাতে চাইলেন, আফগানদের বিপক্ষে দুটি ম্যাচ হারা মানেই খারাপ দল হয়ে যায়নি বাংলাদেশ। এমনকি চলতি সিরিজের ফলাফল নিয়েও খুব বেশি নেতিবাচক চিন্তা করতে নারাজ পোথাস। বরং এ বিদেশি কোচ মনে করেন, রশিদ খান, মুজিবর রহমান বা মোহাম্মদ নবীদের মতো আফগান তারকা স্পিনারদের বিপক্ষে খেলাটাই বাংলাদেশি ব্যাটারদের অনেক বেশি কাজে দেবে।

রশিদ-মুজিব-নবীদের নিয়ে সাজানো আফগান স্পিন আক্রমণকে এ মুহূর্তে বিশ্বসেরা বলে অভিহিত করে পোথাস বোঝাতে চান, তাদের বিপক্ষে মোকাবিলা করা আগামী দিনে বাংলাদেশের ব্যাটারদের অনেক কাজে দেবে। ব্যাটারদের মান আরও উন্নত হবে। আফগান স্পিনারদের খেলতে পারলে বিশ্বের যে কোনো স্পিন বোলিং ইউনিটকে ভালোভাবে সামাল দেওয়া যাবে।

মঙ্গলবার সিরিজের শেষ। এরই মধ্যে ২-০ ব্যবধানে সিরিজ নিজেদের করে নিয়েছে সফরকারী আফগানিস্তান। শেষ ম্যাচের আগের দিন সোমবার সংবাদ সম্মেলনে এসে অনেক কথার ভিড়ে বাংলাদেশের প্রধান সহকারী কোচ বলেন, সত্যি কথা বলতে কি আফগানিস্তানের স্পিন আক্রমণ এখন বিশ্বসেরা। রশিদ, মুজিব, নবীদের নাম উল্লেখ না করে তাদের প্রতি ইঙ্গিত করে পোথাস বলেন, এ তিন আফগান স্পিনার সাদা বলে বিশ্বের প্রায় সব জায়গায় খেলে বেড়াচ্ছে। তাদের মত স্পিনার পাওয়াটা যে কোনো অধিনায়কের স্বপ্ন ।

পোথাস আরও বলেন, এ তিন স্পিনারকে খেলাটা টেকনিক্যালি আমাদের ব্যাটারদের জন্য ভালো হচ্ছে। তাদের মানের হাইকোয়ালিটি স্পিনারদের মোকাবিলা করলে আমাদের ব্যাটারদের টেকনিক ও স্কিলে উন্নতি হবে। এতে করে পরবর্তীসময়ে তারা বিশ্বের যে কোনো স্পিন শক্তিকে সাফল্যের সঙ্গে মোকাবিলা করতে পারবে।

রশিদ আর মুজিবের উদাহরণ টেনে পোথাস বলেন, যদিও আফগানিস্তান র‌্যাংকিংয়ে আমাদের চেয়ে পিছিয়ে, তবে তাদের দুই স্পিনার এখন ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ে বিশ্বের সেরা তিন স্পিনারের মধ্যে আছে। তাই তাদের সঙ্গে খেলা এবং তাদের মোকাবিলা করাটা আমরা ইতিবাচক চোখেই দেখতে চাই।

আফগান স্পিনারদের বিপক্ষে রাতারাতি সফল হওয়া কঠিন। এজন্য সময়ের প্রয়োজন বলেও মনে করেনে পোথাস।

বাংলাদেশের ব্যাটাররা রশিদ আর মুজিবকে খেলতে গিয়ে খাবি খাচ্ছেন। ঠিকমত খেলা বহুদূর, তাদের বল বুঝতেই পারছে না লিটন-শান্তরা। পোথাস সেটিকেও খুব খারাপভাবে নিতে নারাজ।

তার ব্যাখ্যা, আমরা আফগান স্পিনারদের বিপক্ষে স্ট্রাগল করছি, এটা না বলে বরং বলা উচিৎ বিশ্বের প্রায় সব দেশের ব্যাটাররাই তাদের স্পিনে ভালো খেলতে পারে না। রীতিমত অস্বস্তিতে ভোগে।

পেথাসের কথায়, রশিদ-মুজিবদের র‌্যাংকিংই বলে দেয় তাদের খেলতে যে সবারই কষ্ট হয়। তাই তারা র‌্যাংকিংয়ে সবার ওপরে। মুজিব যখন ইংলিশ কাউন্টি দল মিডলসেক্সে, তখন তার সঙ্গে ছিলেন পোথাসও। সে অভিজ্ঞতা টেনে পোথাস বলেন, আমি আর মুজিব মিডলসেক্সে একই দলে ছিলাম। তার বলে উইকেটকিপিং করতে গিয়েও আমার সমস্যা হয়েছে। আমি ঠিকমত বুঝে উঠতে পারিনি। আমার অনেক সমস্যা হয়েছে।

পোথাসের শেষ কথা, মুত্তিয়া মুরালিধরন আর শেন ওয়ার্নকে কজন ব্যাটার ঠিকমত বুঝতে পারতো? তাদের বলে প্রায় সবাই ‘স্ট্রাগল ’ করেছে। এজন্যই তারা ছিলেন বিশ্বসেরা।