ভারতের সেরা জাতীয় অভিনেত্রী কঙ্গনা, সেরা ছবি ‘হায়দর’ ও ‘মেরি কম’

SHARE

kongona25ঘোষিত হলো ভারতের  জাতীয় চলচ্চিত্র পুরস্কার। কুইন সিনেমায় অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর শিরোপা পেলেন কঙ্গনা রানাওয়াত। সেরা ছবির পুরস্কার পেয়েছে বলিউডের সিনেমা হায়দর ও মেরি কম। সেরা ফিচার ফিল্মের পুরস্কার পেয়েছে চৈতন্য তমহানের কোর্ট। সোমবার ছিল কঙ্গনার জন্মদিন। মঙ্গলবার যেন জন্মদিনের বিলম্বিত উপহার ২৮ বছরের অভিনেত্রী।  কুইন সিনেমায় অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার তার কেরিয়ারে দ্বিতীয় জাতীয় পুরস্কার। ছবিতে প্রেমিকের কাছে বিয়ের ঠিক আগের মূহুর্তে প্রত্যাখ্যাত এক তরুণীর চরিত্রে অভিনয় করেছেন তিনি।  ২০১০-এ ফ্যাশন ছবিতে অভিনয়ের জন্য সেরা সহ অভিনেত্রীর পুরস্কার পেয়েছিলেন তিনি।

বিকাশ বহল পরিচালিত কামিং-অফ-এজ সিনেমার সেরা হিন্দি ফিচার ফিল্মের পুরস্কার জিতে নিয়েছে।

কন্নড় সিনেমা নানু আভানাল্লা আভালু (আমি ছেলে নই, মেয়ে)-তে অভিনয়ের জন্য সেরা অভিনেতা নির্বাচিত হয়েছেন বিজয়। কোর্ট সিনেমায়  ভারতীয় বিচার ব্যবস্থার ত্রুটি-বিচ্যূতি তুলে ধরা হয়েছে। এই ছবি এর আগেও জাতীয় ও আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে। মুক্তির আগে জাতীয় পুরস্কার এই সিনেমা নির্মাতাদের উত্সাহ বাড়াবে বলেই মনে করা হচ্ছে।

শাহীদ কপূর অভিনীত হায়দর সিনেমায় কাশ্মীরের প্রেক্ষাপটে শেক্সপিয়রের হ্যামলেট নাটকের কাহিনীকে আধুনিক রুপে পরিবেশন করা হয়েছে। এই ছবি পাঁচটি বিভাগে সেরা হয়েছে। এই ছবির জন্য সেরা সঙ্গীত পরিচালকের পুরস্কার পেয়েছেন বিশাল ভরদ্বাজ। সংলাপের জন্যও তিনি পুরস্কার পেয়েছেন। বিসমি গানের জন্য সেরা শিল্পীর পুরস্কার পেয়েছেন সুখবিন্দার সিংহ।

প্রিয়াঙ্কা চোপড়া অভিনীত মেরি কম সেরা জনপ্রিয় ছবির পুরস্কার জিতে নিয়েছে।