‘চোক’ করেনি দক্ষিণ আফ্রিকা

SHARE

africa24গ্র্যান্ট এলিয়ট স্টেইনকে লং অন দিয়ে ছক্কা মারার পরই মাঠে বসে পড়েন দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা। বেদনায় নীল হয়ে যায় তাদের চোখ মুখ। কান্না সংবরণ করতে পারেননি মরনে মরকেল, এবি ডি ভিলিয়ার্সরা।  টুর্নামেন্টের শুরু থেকে বয়ে চলা স্বপ্নটা হঠাৎই ছিনতাই হয়ে গেল প্রোটিয়াদের। আবারও ‘চোক’ হতাশা সঙ্গী হলো তাদের। অগ্রজদের মতো স্টেইন-আমলারাও পারেননি দেয়াল ভাঙতে।

তবে চোক করার বিষয়টি এবার এড়িয়ে যেতে চাইবে প্রোটিয়ারা। কারণ টুর্নামেন্ট জুড়ে ভালো করার পর সেমিফাইনালে বিদায়। নিউজিল্যান্ডের কাছে ৪ উইকেটে হেরে বিশ্বকাপ শেষ হলো প্রোটিয়াদের। চতুর্থবার সেমিতে উঠেও ফাইনালে যেতে পারলো না দক্ষিণ আফ্রিকা। তবে অকল্যান্ডে মঙ্গলবারের ম্যাচে তাদের প্রাণপণ চেষ্টা সবার মন কেড়েছে। অধিনায়ক ডি ভিলিয়ার্স কষ্ট পাচ্ছেন। কিন্তু বলছেন, এই পারফরম্যান্সে দেশের সবারই দলটার প্রতি গর্ব করা উচিত

তিনি পুরস্কার বিতরণী মঞ্চে বলেন, “অসাধারণ ক্রিকেট ম্যাচ।” অকল্যান্ডে কিউইদের সঙ্গে লড়েছে গ্যালারির ৪৫ হাজার সমর্থক। ভিলিয়ার্স বলেন, “সম্ভবত আমার দেখা সবচেয়ে দুর্দান্ত দর্শক এখানে ছিল। আমি জানতাম সেরা দলই জিতবে। আমরা আমাদের সেরাটা দিয়েছি। কোনো দুঃখ নেই। আমরা সর্বস্ব নিংড়ে দিয়েছি। এটা কষ্ট দিয়েছে। এটা ভুলতে সময় লাগবে। বাজে হচ্ছে, আমরা নিজেদের মতো খেলতে পারিনি।”

নিজ দেশের সমর্থকদের উদ্দেশে তিনি বলেন, “দেশের মানুষের জন্য বড় বিষয় এটি। আমরা তাদের জন্য খেলি। আমি আশা করি, তারা এখনও আমাদের জন্য গর্ব করবে। দুর্দান্ত সব পারফরম্যান্স ছিল। আমি ভেবেছিলাম, আমরা অসাধারণ কাজ করছি। দারুণ অনুভূতি। কোনো পারফরম্যান্সকে আলাদা করবো না। ফাইনালের দুই দলের জন্য শুভকামনা।”